বাসস
  ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১৪:৫৮

জয়সুরিয়ার ঘূর্ণিতে প্রথম টেস্টে নিউজিল্যান্ডকে হারালো শ্রীলংকা

গল, ২৩ সেপ্টেম্বর ২০২৪ (বাসস) : বাঁ-হাতি স্পিনার প্রবাথ জয়সুরিয়ার ঘূর্ণিতে সিরিজের প্রথম টেস্টে নিউজিল্যান্ডকে ৬৩ রানে হারিয়েছে স্বাগতিক শ্রীলংকা। প্রথম ইনিংসে ৪ ও দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নেন জয়সুরিয়া। এই জয়ে দুই ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল শ্রীলংকা। 
গল টেস্ট জিততে ম্যাচের পঞ্চম ও শেষ দিন শ্রীলংকার ২ উইকেট এবং নিউজিল্যান্ডের দরকার ছিলো ৬৮ রান। শ্রীলংকার ছুঁড়ে দেওয়া ২৭৫ রানের টার্গেটে দিন শেষে ৮ উইকেটে ২০৭ রান করেছিলো নিউজিল্যান্ড। ব্ল্যাক ক্যাপসদের ভরসা হিসেবে ৯১ রানে অপরাজিত ছিলেন ব্যাটার রাচিন রবীন্দ্র।
আজ টেস্টের শেষ দিন ১৬ মিনিট ও ২২ বল টিকে ছিল নিউজিল্যান্ড। এসময় বাকী ২ উইকেটে মাত্র ৪ রান যোগ করে ২১১ রানে অলআউট হয় কিউইরা। 
দিনের দ্বিতীয় ওভারের তৃতীয় বলে রবীন্দ্রকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন জয়সুরিয়া। ৯টি চার ও ১টি ছক্কায় ১৬৮ বলে ৯২ রান করেন রবীন্দ্র। 
এক ওভার পর নিউজিল্যান্ডের শেষ ব্যাটার উইলিয়াম ও’রুর্ককে বোল্ড করে শ্রীলংকার জয় নিশ্চিত করেন জয়সুরিয়া। ও’রুর্ককে শূন্য হাতে আউট করে ইনিংসে ৫ উইকেট পূর্ণ করেন তিনি। ১৫ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে অষ্টম বারের মত ইনিংসে ৫ উইকেট নিলেন জয়সুরিয়া। ৬৮ রানে ৫ উইকেট নেন তিনি। ম্যাচে ২০৪ রানে ৯ উইকেট নিয়ে ক্যারিয়ারে পঞ্চমবার ম্যাচ সেরা হন জয়সুরিয়া। 
এই জয়ে বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে নিউজিল্যান্ডকে সড়িয়ে এক ধাপ উন্নতিতে তৃতীয় স্থানে উঠলো শ্রীলংকা। ৮ ম্যাচে ৪টি করে জয়-হারে ৫০ শতাংশ পয়েন্ট আছে লংকানদের। এক ধাপ পিছিয়ে চতুর্থ স্থানে নেমে গেল নিউজিল্যান্ড। ৭ ম্যাচে ৩ জয় ও ৪ হারে ৪২.৮৫ শতাংশ পয়েন্ট আছে নিউজিল্যান্ডের। তালিকার শীর্ষে ভারত (৭১.৬৭) এবং ষষ্ঠ স্থানে আছে বাংলাদেশ (৩৯.২৯)।  
আগামী ২৬ সেপ্টেম্বর একই ভেন্যুতে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু করবে শ্রীলংকা-নিউজিল্যান্ড।