বাসস
  ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১৮:১৮

সিরি-এ: মিলান ডার্বিতে শেষ মুহূর্তের গোলে এসি মিলানের জয়

মিলান, ২৩ সেপ্টেম্বর ২০২৪ (বাসস/এএফপি) : মাত্তেও গাব্বিয়ার শেষ মুহূর্তের গোলে ইন্টার মিলানকে ২-১ ব্যবধানে পরাজিত করেছে নগর প্রতিদ্বন্দ্বী এসি মিলান। সিরি-এ লিগের অপর ম্যাচে উদিনেসকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে রোমা। যদিও স্থানীয় সমর্থকরা কোচ ড্যানিয়েল ডি রোসির বরখাস্ত নিয়ে প্রতিবাদে সড়ব ছিল। 
ডিফেন্ডার গাব্বিয়া ৮৯ মিনিটে টিয়ানি রেইন্ডার্সের ফ্রি-কিক থেকে দারুন এক হেডে মিলানের জয় নিশ্চিত করেন। এনিয়ে এবারের মৌসুমে পাঁচ ম্যাচে দ্বিতীয় জয় নিশ্চিত করলো মিলান। ১০ মিনিটে ক্রিস্টিয়ান পুলিসিচের দুর্দান্ত গোলে এগিয়ে গিয়েছিল এসি মিলান। ফেডেরিকো ডিমারকোর ২৭ মিনিটের গোলে সমতায় ফিরে ইন্টার।  
পাওলো ফনসেকার দল ইন্টারের সাথে যৌথভাবে আট পয়েন্ট নিয়ে  লিগ টেবিলের সপ্তম স্থানে রয়েছে। 
ম্যাচ শেষে ফনসেকা বলেছেন, ‘আজ সবাই দারুন সাহস নিয়ে খেলেছে। আমি মনে করি এই জয়টা আমাদের প্রাপ্য ছিল। আজ আমরা যেভাবে খেলেছি আমার মনে হয়না অন্য কোন দল ইন্টারকে এতটা সমস্যায় ফেলতে পেরেছে।’
এর মাধ্যমে ইন্টারের টানা ছয়টি ডার্বি জয়ের ধারা শেষ হলো। একই সাথে গোল ব্যবধানে ইন্টারের লিগ টেবিলের শীর্ষস্থান দখলের আশাও নষ্ট হয়েছে। নতুন মৌসুমে শুরুটা মোটেই ভাল হয়নি মিলানের। বিশেষ করে নতুন কোচের অধীনে লিগের শুরুর চাপটা নিতে পারেনি মিলান। 
ইন্টার কোচ সিমোনে ইনজাগি বলেছেন, ‘আজ মিলান আমাদের থেকে ভাল খেলেছে। আমরা একটি দল হিসেবে খেলতে পারিনি। এ ধরনের পারফরমেন্স সচরাচর আমাদের সাথে যায়না।’
গত মঙ্গলবার লিভারপুলের কাছে ৩-১ গোলে পরাজয়ের মধ্য দিয়ে চ্যাম্পিয়ন্স লিগ শুরু করেছে মিলান। যে কারনে গতকাল মাঠে নামার আগে সমর্থকদের তোপের মুখে পড়তে হয়েছে। যদিও সান সিরোর ম্যাচে নিজ দলকে পূর্ণ সমর্র্থণ দিয়েছেন উচ্ছসিত সমর্থকরা। দ্বিতীয়ার্ধে ম্যাচের সবচেয়ে সেরা সুযোগটি সৃষ্টি করে এগিয়ে যাবার দারুন সুযোগ পেয়েছিল মিলান। কিন্তু গোলরক্ষক ইয়ান সোমারের দক্ষতায় সে যাত্রা রক্ষা পায় ইন্টার। বিরতির পরপরই রাফায়েল লিয়াও মিলানকে এগিয়ে দেবার সুযোগ পান। কিন্তু সুইস গোলরক্ষক দারুনভাবে তা প্রতিহত করেন। ২০ মিনিট পর সোমার রেইন্ডার্সকে রুখে দেন। ৭৫ মিনিটে লিওয়া আবারো কাউন্টার এ্যাটাক থেকে সুযোগ হাতছাড়া করেন। পরের মুহূর্তে টামি আব্রাহাম আরো একটি সুযোগ হাতছাড়া করেন। কিন্তু শেষ মুহূর্তে গাব্বিয়া কোন ভুল করেননি। দারুন এক নাটকীয়তার পর গাব্বিয়া দলের হয়ে জয়সূচক গোলটি করেন।
আরটেম ডোভিক, পাওলা দিবালা ও টমাসো বালডানজির গোলে রোমা উদিনেসের বিপক্ষে মৌসুমের প্রথম গোল নিশ্চিত করেছে। এই সপ্তাহের আগে উদিনেস বিস্ময়কর ভাবে লিগ টেবিলের শীর্ষে ছিল। কিন্তু এই পরাজয়ে তোরিনোর থেকে এক পয়েন্ট পিছিয়ে টেবিলের তৃতীয় স্থানে নেমে এসেছে। 
এই ম্যাচে রোমার পারফরমেন্সকে ছাড়িয়ে গেছে ডি রোসির ছাঁটাইয়ের বিষয়টি। সমর্থকরা ডি রোসির পক্ষে নিজেদেও অবস্থানের জানান দিয়েছেন। নতুন কোচ ইভান জুরিচের অধীনে রোমা প্রথম ম্যাচে জয়ী হয়ে ৬ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের ১০ম স্থানে উঠে এসেছে। 
ম্যাচ শেষে জুরিচ বলেছেন, ‘ড্যানিয়েল ডি রোসিকে বরখাস্তের ঘটনায় খেলোয়াড়রা প্রচন্ডভাবে হতাশ হয়েছে। তারা এই বিষয়টিতে সত্যিকার অর্থেই বেশ কষ্ট পেয়েছে। আমি তাদের আবেগ বুঝতে পারছি।’