বাসস
  ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১৮:২০

লা লিগা: ভিয়ারিয়ালকে উড়িয়ে দিয়েছে বার্সেলোনা, রায়োর সাথে ড্র করেছে এ্যাথলেটিকো

বার্সেলোনা, ২৩ সেপ্টেম্বর ২০২৪ (বাসস/এএফপি) : রবার্ট লিওয়ানদোস্কি ও রাফিনহার জোড়া গোলে ভিয়ারিয়ালকে ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে লা লিগার শীর্ষে থাকা বার্সেলোনা। কিন্তু ম্যাচ শেষে গোলরক্ষক মার্ক আন্দ্রে টার স্টেগানের হাঁটুর ইনজুরি নিয়ে দু:শ্চিন্তায় পড়েছে কাতাল জায়ান্টরা। 
টেবিলের চতুর্থ স্থানে থাকা এ্যাথলেটিকো মাদ্রিদ নগর প্রতিদ্বন্দ্বী রায়ো ভায়োকানোর সাথে ১-১ গোলে ড্র করে পয়েন্ট হারিয়েছে। এ্যাথলেটিকোর হয়ে লিগে দ্বিতীয় গোল করেছেন কনর গালাহার। 
এনিয়ে ছয় ম্যাচে ষষ্ঠ জয় নিশ্চিত করেছে বার্সেলোনা। বিরতির ঠিক আগে হাঁটুতে মারাত্মক চোট পেয়ে স্ট্রেচারে করে মাঠ ছেড়েছেন টার স্টেগান। প্রাথমিক রিপোর্ট অনুযায়ী পুরো মৌসুম হয়তো তাকে মাঠের বাইরে থাকতে হবে।
বার্সেলোনা কোচ হান্সি ফ্লিক বলেছেন, ‘আমি মনে করি ইনজুরির মাত্রা বেশ গুরুতর। সে যখন মাঠে পড়ে গেছে তখন অনেকেই সেটা বুঝতে পেরেছে।’
লিওয়ানদোস্কি বার্সেলোনার জার্সিতে প্রথম দুটি গোল করেছেন। এরপর দ্বিতীয়ার্ধে পেনাল্টির সুযোগ নষ্ট করে হ্যাটট্রিক করতে পারেননি। ভিয়ারিয়ালের এস্তাদিও ডি লা সেরামিকায় ম্যাচটি ছিল বেশ উপভোগ্য। বিরতির ঠিক আগে আয়োজে পেরেজ স্বাগতিকদের হয়ে এক গোল পরিশোধ করেছেন। এর আগে অপরাজিত থাকা ভিয়ারিয়ালের দুটি গোল অফসাইডের কারনে বাতিল হয়ে গেছে। দ্বিতীয়ার্ধে পাবলো টোরের পর রাফিনহার দুই গোলে বার্সেলোনার বড় জয় নিশ্চিত হয়। 
শনিবার এস্পানেয়লকে ৪-১ গোলে বিধ্বস্ত করেছিল দ্বিতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদ। কালকের জয়ে বর্তমান চ্যাম্পিয়ন মাদ্রিদকে চার পয়েন্টে পিছনে ফেলেছে বার্সা। 
লিওয়ানদোস্কি বলেছেন, ‘ঘরের বাইরে এই জয়টা বেশ গুরুত্বপূর্ণ ছিল। আমরা পাঁচ গোল করেছি এবং ম্যাচ শেষে তিন পয়েন্ট নিয়ে বাড়ি ফিরেছি।’
সপ্তাহের মাঝামাঝিতে মোনাকোর বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স লিগে পরাজয়ের ম্যাচটিতে লাল কার্ড পাওয়া সত্তেও ডিফেন্সিভ মিডফিল্ডে এরিক গার্সিয়াকে মূল দলে আরো একবার সুযোগ দিয়েছিলেন ফ্লিক। এছাড়া রিজার্ভ বেঞ্চ থেকে জেরার্ড মার্টিন ও সার্জি ডোমিনগুয়েজকেও মাঠে নামিয়েছেন ফ্লিক। ইনজুরিতে থাকা ডানি ওলমোর স্থানে খেলতে নেমেছিলেন প্লেমেকার টোরে। টিনএজার লামিন ইয়ামালের শট পোস্টে লেগে ফেরত এসেছে। ২০ মিনিটে টোরের পাস থেকে লিওয়ানদোস্কি বার্সেলোনাকে এগিয়ে দেন। ভিয়ারিয়াল গোলরক্ষক দিয়েগো কনডে পোলিশ স্ট্রাইকারের বেশ কিছু প্রচেষ্টা রুখে দিয়েছেন। কিন্তু ৩৫ মিনিটে ব্যবধান ঠিকই দ্বিগুন করেন লেভা। গার্সিয়ার হেড দারুনভাবে রুখে দেন কনডে। কিন্তু বায়ার্ন মিউনিখের সাবেক তারকা লিওয়ানদোস্কি পোস্টের কাছ থেকে ফিরতি বল জালে জড়ান। লা লিগায় এটি তার ষষ্ঠ গোল। রিয়াল মাদ্রিদের কিলিয়ান এমবাপ্পের থেকে দুই গোল এগিয়ে থাকলে লিওয়ানদোস্কি।  
কাউন্টার এ্যাটাক থেকে বারবার গোলের চেষ্টা করেছে ভিয়ারিয়াল। তারই ধারাবাহিকতায় নিকোলাস পেপের দুর্দান্ত এ্যাসিস্টে পেরেজ এক গোল পরিশোধ করেন। বিরতির আগে পেপের একক প্রচেষ্টা রুখে দেন টার স্টেগান। কর্ণার থেকে একটি বল সেভ করতে গিয়ে ইনজুরিতে পড়েন টার স্টেগান। বিরতির পর তার পরিবর্তে মাঠে নামেন ইনাকি পেনা। 
দ্বিতীয়ার্ধের শুরুতে অফসাইডের কারনে পেপের একটি গোল বাতিল হয়ে যায়। ইয়ামরি পিনোর শট পোস্টে লেগে ফেরত আসে। ৫৮ মিনিটে টোরের ডিফ্লেকটেড শট বার্সেলোনার লিড বাড়াতে সহযোগিতা করে। এরিক বেইলির বিপক্ষে ইয়ামালের আদায় করা পেনাল্টির সুযোগ কাজে লাগাতে পারেননি লেভা। থিয়েরনো বারির গোল অফসাইডের কারনে বাতিল হলে হতাশ হতে হয় ভিয়ারিয়ালকে। ৭৪ ও ৮৩ মিনিটে পরপর দুই গোল দিয়ে রাফিনহা দলের বড় জয় নিশ্চিত করেন। 
দিনের আরেক ম্যাচে দিয়েগো সিমিওনের দল রায়োর বিপক্ষে জয়ের পথ খুঁজে পায়নি। ৩৫ মিনিটে ইসি পালাজোনের গোলে এগিয়ে যায় রায়ো। দ্বিতীয়ার্ধের শুরুতে গালাহার দলকে সমতায় ফেরান।