বাসস
  ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১১:১৫

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

কানপুর, ২৭ সেপ্টেম্বর ২০২৪ (বাসস) : কানপুরের গ্রিন পার্ক স্টেডিয়ামে দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। প্রথম টেস্টের একাদশ থেকে দু’টি পরিবর্তন এনেছে বাংলাদেশ। দুই পেসার তাসকিন আহমেদ ও নাহিদ রানার জায়গায় একাদশে সুযোগ পেয়েছেন স্পিনার তাইজুল ইসলাম ও পেসার খালেদ আহমেদ। এ বছরের এপ্রিলে চট্টগ্রামে শ্রীলংকার বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলেছেন তাইজুল। একই টেস্টে খেলেছিলেন খালেদও।
তাইজুল ৪৬ টেস্টে ১৯৫ এবং খালেদ ১৪ টেস্টে ২৮ উইকেট শিকার করেছেন। এই টেস্টে ৫ উইকেট নিলেই দ্বিতীয় বাংলাদেশী বোলার হিসেবে টেস্টে ২শ উইকেটের মাইলফলক স্পর্শ করবেন তাইজুল। টেস্টে ২শ উইকেট নিয়ে এই তালিকার শীর্ষে আছেন সাকিব আল হাসান। ৭০ ম্যাচে ২৪২ উইকেট আছে সাকিবের।
প্রথম টেস্টের একাদশ অপরিবর্তিত রেখেছে ভারত। চেন্নাইয়ের প্রথম টেস্ট ২৮০ রানে জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে টিম ইন্ডিয়া।
এখন পর্যন্ত টেস্ট ফরম্যাটে ১৪ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ-ভারত। এর মধ্যে ভারতের জয় ১২টিতে এবং বাকি দু’টি টেস্ট ড্র হয়।
বাংলাদেশ একাদশ : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), সাদমান ইসলাম, জাকির হাসান, মোমিনুল হক, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাস (উইকেটরক্ষক), মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, হাসান মাহমুদ ও খালেদ আহমেদ।
ভারত একাদশ : রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, শুভমান গিল, বিরাট কোহলি, লোকেশ রাহুল, ঋষভ পান্ত (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, মোহাম্মদ সিরাজ, আকাশ দীপ ও জসপ্রিত বুমরাহ।