বাসস
  ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১৮:৩৩

সব ধরনের ক্রিকেট থেকে অবসরে ব্রাভো

কিংস্টন, ২৭ সেপ্টেম্বর ২০২৪ (বাসস) : সব ধরনের ক্রিকেট অবসরের ঘোষনা  দিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের পেস বোলিং অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো।
ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) চলতি মৌসুম শেষে অবসরের ঘোষনা আগেই দিয়েছিলেন ব্রাভো। কিন্তু ইনজুরিতে পড়ায় চলমান সিপিএলের মাঝ পথেই অবসরের সিদ্ধান্ত নিয়েছেন তিনি।
গত মঙ্গলবার সিপিএলের ২৬তম ম্যাচে সেন্ট লুসিয়া কিংসের বিপক্ষে কুঁচকির ইনজুরিতে পড়েন ত্রিনবাগো নাইট রাইডার্সের হয়ে খেলতে নামা ব্রাভো। ইনজুরিতে সিপিএলের বাকি মৌসুম থেকে ছিটকে পড়েন তিনি। এরপরই  সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে এক বার্তায় সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষনা দেন ৪০ বছর বয়সী ব্রাভো।
ইনস্টাগ্রামে ব্রাভো লিখেন, ‘মন চালিয়ে যেতে চাইলেও,  ব্যথা ও ধকল আর নিতে পারছে না শরীর। আমি এমন অবস্থায় নিজেকে নিতে চাই না, যেখানে সতীর্থ-ভক্ত ও দলকে আমার দ্বারা  হতাশ হতে হয়। তাই ভারাক্রান্ত হৃদয়ে বলছি, আমি আনুষ্ঠানিকভাবে অবসর ঘোষণা দিচ্ছি। আজ চ্যাম্পিয়ন বিদায় জানাচ্ছে।’
২০০৪ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ব্রাভোর। ২০২১ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন তিনি। ক্যারিয়ারে  ওয়েস্ট ইন্ডিজের হয়ে দু’বার টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা জিতেছেন ব্রাভো। দেশের জার্সি গায়ে টেস্টে ২২০০ রান ও ৮৬ উইকেট, ১৬৪ ওয়ানডেতে ২৯৬৮ রান ও ১৯৯ উইকেট এবং ৯১টি টি-টোয়েন্টিতে ১২৫৫ রান ও ৭৮ উইকেট শিকার করেন তিনি।
তবে টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে সবচেয়ে বেশি জনপ্রিয়তা লাভ করেন ব্রাভো। টি-টোয়েন্টি ফরম্যাটে দ্বিতীয় সর্বোচ্চ ৫৮২ ম্যাচ খেলে ৬৯৭০ রান ও ৬৩১ উইকেট শিকার করেছেন তিনি। এই সংস্করণে সর্বোচ্চ ৬৩১ উইকেটের মালিক তিনি।
এই সংস্করণে ২৬টি ট্রফি জিতেছেন ব্রাভো। সিপিএলের রেকর্ড ৫টি শিরোপা ছাড়াও বিপিএল, আইপিএল, চ্যাম্পিয়ন্স লিগ, বিগ ব্যাশ, পিএসএলের শিরোপার স্বাদ নিয়েছেন তিনি।
ক্রিকেটকে আনুষ্ঠানিকভাবে বিদায় দেওয়ার আগেই কোচিং পেশায় জড়িয়েছেন ব্রাভো। গত এক বছরে আইপিএলে চেন্নাই সুপার কিংস এবং গত ওয়ানডে বিশ^কাপে আফগানিস্তানের দলের কোচিং প্যানেলে ছিলেন তিনি।