বাসস
  ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২০:৪১

১৪ মাস পর বাংলাদেশের টি-টোয়েন্টি দলে ফিরলেন মিরাজ

ঢাকা, ২৯ সেপ্টেম্বর ২০২৪ (বাসস) : অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজকে ফিরিয়ে এনে ভারতের বিপক্ষে আসন্ন তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষনা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ১৪ মাস পর বাংলাদেশের টি-টোয়েন্টি দলে ফিরলেন মিরাজ।  
এছাড়াও দলে রাখা হয়েছে ২০২০ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী বাংলাদেশের দুই ক্রিকেটার ওপেনার পারভেজ হোসেন ইমন এবং স্পিনার রাকিবুল হাসানকে।
২০১৭ সালের এপ্রিলে কলম্বোতে শ্রীলংকার বিপক্ষে ম্যাচ দিয়ে টি-টোয়েন্টিতে অভিষেক হয় মিরাজের। এরপর দেশের হয়ে ২৫টি ম্যাচ খেলেছেন তিনি। ব্যাট হাতে ২৪৮ রান ও ১৩ উইকেট নিয়েছেন ২৬ বছর বয়সী মিরাজ। ২০২৩ সালের জুলাইয়ে সিলেটে আফগানিস্তানের বিপক্ষে সর্বশেষ টি-টোয়েন্টি খেলেছেন এই অলরাউন্ডার। 
সাম্প্রতিক সময়ে দারুন ফর্মে আছেন মিরাজ। সর্বশেষ পাকিস্তান সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজের সেরা খেলোয়াড় নির্বাচিত হন । সিরিজে ১৫৫ রান ও ১০ উইকেট নেন মিরাজ। ভারতের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ৩৫ রান ও ৩ উইকেট নিয়েছেন।
২০২২ সালের আগস্টে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টিতে অভিষেক হয় ইমনের। অভিষেক ম্যাচে ৬ বলে ২ রান করেন তিনি। এরপর দেশের জার্সিতে ২০২৩ সালে চীনের হুয়াংজুতে এশিয়ান গেমস টি-টোয়েন্টি টুর্নামেন্টে খেলেছেন ইমন। দুই ম্যাচ খেলে শূন্য ও ২৩ রান করেন তিনি। স্বীকৃত টি-টোয়েন্টিতে ৩৫ ম্যাচে ১টি সেঞ্চুরি ও ২টি হাফ-সেঞ্চুরিতে ৭০৬ রান করেছেন ইমন। 
টি-টোয়েন্টি এশিয়ান গেমস দিয়ে বাংলাদেশের জার্সিতে অভিষেক হয় রাকিবুলের। ঐ আসরে ৩ ম্যাচ খেলে ২ উইকেট নিয়েছেন তিনি। স্বীকৃত টি-টোয়েন্টিতে ৩৪ ম্যাচে ৩২ উইকেট আছে তার। জাতীয় দলের হয়ে কোন ম্যাচ খেলার সুযোগ হয়নি রাকিবুলের।  
গত জুনে টি-টোয়েন্টি বিশ^কাপের পর সংক্ষিপ্ত সংস্করণে কোন ম্যাচ খেলেনি বাংলাদেশ। বিশ^কাপের দল থেকে বাদ পড়েছেন সাকিব আল হাসান, সৌম্য সরকার ও তানভীর ইসলাম। সম্প্রতি টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন সাকিব। 
আগামী ৬ অক্টোবর গোয়ালিয়রে টি-টোয়েন্টি সিরিজ শুরু করবে বাংলাদেশ ও ভারত। ৯ ও ১২ সেপ্টেম্বর দিল্লি ও হায়দরাবাদে সিরিজের শেষ দুই ম্যাচ খেলবে তারা। 
ভারতের বিপক্ষে বাংলাদেশ টি-টোয়েন্টি দল : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তানজিদ হাসান তামিম, পারভেজ হোসেন ইমন, তাওহিদ হৃদয়, মাহমুদুল্লাহ রিয়াদ, লিটন কুমার দাস, জাকের আলি অনিক, মেহেদি হাসান মিরাজ, শেখ মাহেদি হাসান, রিশাদ হোসেন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব ও রাকিবুল হাসান।