বাসস
  ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৩:৪৪

দুই ভাই’র নৈপুন্যে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ সমতায় শেষ করলো আয়ারল্যান্ড

আবু ধাবি, ৩০ সেপ্টেম্বর ২০২৪ (বাসস) : দুই ভাই রস অ্যাডায়ারের সেঞ্চুরি ও মার্ক অ্যাডায়ারের বোলিং নৈপুন্যে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ১-১ সমতায় শেষ করলো আয়ারল্যান্ড। গতরাতে সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচে আয়ারল্যান্ড ১০ রানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকাকে। টি-টোয়েন্টি ইতিহাসে এই প্রথম প্রোটিয়াদের বিপক্ষে জিতলো আইরিশরা। সিরিজের প্রথম ম্যাচ ৮ উইকেটে জিতেছিলো দক্ষিণ আফ্রিকা।
আবু ধাবিতে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে উড়ন্ত সূচনা পায় আয়ারল্যান্ড। উদ্বোধনী জুটিতে ৭৯ বলে ১৩৭ রান তুলেন আইরিশ দুই ওপেনার অধিনায়ক পল স্টার্লিং ও রস। টি-টোয়েন্টিতে উদ্বোধনী জুটিতে এটি দ্বিতীয় সর্বোচ্চ রান আইরিশদের।
টি-টোয়েন্টিতে ২৪তম হাফ-সেঞ্চুরি তুলে আয়ারল্যান্ডের প্রথম ব্যাটার হিসেবে আউট হন স্টার্লিং। ৭টি চার ও ১টি ছক্কায় ৩১ বলে ৫২ রান করেন তিনি।
অধিনায়ককে হারানোর পর ১০ ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি তুলে নেন ৫৭ বল খেলা রস। এই ফরম্যাটে আইরিশ কোন ব্যাটারের তৃতীয় সেঞ্চুরি এটি।
রস-স্টার্লিংয়ের দুর্দান্ত সূচনায় ২’শর বেশি রানের সংগ্রহের সুযোগ পেয়েও ইনিংসের শেষ ৩০ বলে ৫ উইকেটে ৩৯ রানের বেশি তুলতে পারেনি আয়ারল্যান্ড। এতে ২০ ওভারে ৬ উইকেটে ১৯৫ রান সংগ্রহ কওে আইরিশরা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টিতে এটিই সর্বোচ্চ রান আয়ারল্যান্ডের।
৫টি চার ও ৯টি ছক্কায় ৫৮ বলে ১০০ রান করেন রস। ওয়াইন মুল্ডার ২ উইকেট নেন।
১৯৬ রানের জবাবে ৩৩ বলে উদ্বোধনী জুটিতে ৫০ রান সংগ্রহ কওে দক্ষিণ আফ্রিকা। ১টি চার ও ৪টি ছক্কায় ২২ বলে ৩৬ রান করা রায়ান রিকেলটনকে ৩৬ রানে থামিয়ে প্রোটিয়াদের উদ্বোধনী জুটি ভাঙেন আয়ারল্যান্ডের পেসার গ্রাহাম হুম।
এরপর দ্বিতীয় উইকেটে ৪২ বলে ৭১ রানের জুটিতে দক্ষিণ আফ্রিকাকে লড়াইয়ে রেখেছিলেন আরেক ওপেনার রেজা হেনড্রিক্স ও তিন নম্বরে নামা ম্যাথু ব্রিটস্কি। ৩২ বলে ৬টি চার ও ১টি ছক্কায় ৫১ রান করা হেনড্রিক্সকে শিকার করে জুটি ভাঙেন আইরিশ লেগ স্পিনার বেন হোয়াইট।
১২১ রানে দ্বিতীয় উইকেট পতনের পর দক্ষিণ আফ্রিকার ইনিংসে ধ্বস নামান মার্ক ও হুম। এতে ৫৫ রানে শেষ ৭ উইকেট হারায় প্রোটিয়ারা। টপ-অর্ডার বাদে পরের দিকে কোন ব্যাটারই দুই অংকে পা রাখতে না পারলে ২০ ওভারে ৯ উইকেটে ১৮৫ রান করায় হারের লজ্জা পেতে হয় দক্ষিণ আফ্রিকাকে। হেনড্রিক্সের সমান ৫১ রানের ইনিংস খেলেও দলের হার এড়াতে পারেননি ব্রিটস্কি। তার ৪১ বলের ইনিংসে ৩টি চার ও ২টি ছক্কা ছিলো।
মার্ক ৩১ রানে ৪টি ও হুম ২৫ রানে ৩ উইকেট নেন। ম্যাচ ও সিরিজ সেরা খেলেয়াড়ের পুরস্কার জিতেছেন রস।
আগামী ২ অক্টোবর থেকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করবে দক্ষিণ আফ্রিকা-আয়ারল্যান্ড।