বাসস
  ০২ অক্টোবর ২০২৪, ১৬:৪১

পিএসজিকে হারিয়েছে আর্সেনাল; ডর্টমুন্ড, বার্সেলোনার বড় জয়

প্যারিস, ২ অক্টোবর ২০২৪ (বাসস/এএফপি) : মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগের হেভিওয়েট লড়াইয়ে পিএসজিকে ২-০ গোলে পরাজিত করেছে আর্সেনাল। দিনের অপর ম্যাচে গত মৌসুমের ফাইনালিস্ট বরুসিয়া ডর্টমুন্ড জার্মানীতে সেল্টিককে ৭-১ গোলে উড়িয়ে দিয়েছে।
ডর্টমুন্ডের বড় জয়ের রাতে একপেশে জয় তুলে নিয়েছে বার্সেলোনা, ম্যানচেস্টার সিটি ও ইন্টার মিলান। চ্যাম্পিয়ন্স লিগে প্রথমবারের মত খেলতে আসা ব্রেস্ট ৪-০ গোলে রেড বুল সালজবার্গকে বিধ্বস্ত করেছে।
আর্সেনাল ও ফরাসি চ্যাম্পিয়ন পিএসজির মধ্যকার লন্ডনের ম্যাচটি ছিল নতুন ফর্মেটে ইউরোপীয়ান এলিট ক্লাব প্রতিযোগিতার দ্বিতীয় রাউন্ডে গতকালকের সবচেয়ে বড় ম্যাচ। লিনড্রো টোসার্ডের ক্রসে ২০ মিনিটে কেই হাভার্টজের হেডে এগিয়ে যায় গানার্সরা। বিরতির আগে ডানদিক থেকে বুকায়োর সাকার ফ্রি-কিকে ব্যবধান দ্বিগুন হয়। প্রথমার্ধে নুনো মেনডেসের শট অল্পের জন্য পোস্টের ঠিকানা খুঁজে পায়নি। বিরতির পর হুয়াও নেভেসের শট পোস্টে লেগে ফেরত আসে। এসবই সফরকারী পিএসজিকে হতাশ করেছে। অনেক চেষ্টা করেও তারা ম্যাচে ফিরতে পারেনি।
এবারের মৌসুমে মিকেল আর্তেতার দলের এটাই চ্যাম্পিয়ন্স লিগে প্রথম জয়। দুই সপ্তাহ আগে আটালান্টার সাথে গোলশুন্য ড্র দিয়ে আসর শুরু করেছিল আর্সেনাল। ম্যাচ শেষে আর্তেতা ব্রডকাস্টার এ্যামাজন প্রাইমকে বলেছেন, ‘সত্যিই এই পারফরমেন্সে আমি দারুন খুশী। চ্যাম্পিয়ন্স লিগ সবসময়ই ভিন্ন এক আমেজ দাবী করে। কিন্তু আমি মনে করি পুরো বিষয়টা আমরা দারুনভাবে সামলে উঠেছি।’
নিজেদের প্রথম ম্যাচে ক্লাব ব্রাগকে ৩-০ গোলে পরাজিত করে এই মুহূর্তে ৩৬ দলের লিগ টেবিলের সবার উপরে আছে ডর্টমুন্ড। জার্মানীতে সিগন্যাল ইডুনা পার্কে কাল স্কটিশ চ্যাম্পিয়নদের দাঁড়াতেই দেয়নি ডর্টমুন্ড। করিম আদেইয়েমি প্রথমার্ধে ডর্টমুন্ডের জার্সিতে হ্যাটট্রিক করেছেন। এর ফলে ৫-১ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ডর্টমুন্ড। ৭ মিনিটে এমরে কান পেনাল্টি স্পট থেকে গোলে সূচনা করেন। ডেইজেন মায়েডা দুই মিনিটের মধ্যে সেল্টিককে সমতায় ফেরান। কিন্তু এরপর আর ডর্টমুন্ডকে পিছনে ফিরে তাকাতে হয়নি। আদেইয়েমি পুরো আকর্ষণ নিজের দিকে টেনে নেন। সেরহু গুইরাসি বিরতির ঠিক আগে পেনাল্টি স্পট থেকে গোল করেন। ৬৬ মিনিটে গুইরাসি ব্যবধান ৬-১’এ নিয়ে যান। বদলী খেলোয়াড় ফেলিক্স এনমেচা বড় জয়ে শেষ গোলদাতা হিসেবে স্কোরশিটে নাম লিখিয়েছেন।
২০১৬ সালে লেগিয়া ওয়ারস’তে ৬-০ গোলের জয়ের পর এটাই চ্যাম্পিয়ন্স লিগে ডর্টমুন্ডের সবচেয়ে বড় ব্যবধানে জয়।
দুই সপ্তাহ আগে মোনাকোর কাছে ২-১ গোলে পরাজয়ের মধ্য দিয়ে আসর শুরু করা বার্সেলোনা সুইস চ্যাম্পিয়ন ইয়ং বয়েজকে ৫-০ গোলে বিধ্বস্ত করে জয়ের ধারায় ফিরেছে। গত সপ্তাহে লা লিগায় ওসাসুনার কাছেও লিগে প্রথম পরাজয়ের স্বাদ পেয়েছে কাতালান জায়ান্টরা।
রবার্ট লিওয়ানদোস্কি জোড়া গোল করেছেন। সাথে স্কোরশিটে আরো নাম লিখিয়েছেন রাফিনহা, ইনিগো মার্টিনেজ। শেষ ভাগে মোহাম্মদ আলি কামারার আত্মঘাতি গোলে বড় জয় নিশ্চিত হয় বার্সেলোনার।
ম্যাচ শেষে রাফিনহা বলেছেন, ‘মোনাকোর বিপক্ষে ম্যাচের পরে আমরা বুঝতে পেরেছিলাম যত দ্রুত সম্ভব চ্যাম্পিয়ন্স লিগে আমাদের জয়ের ধারায় ফিরতে হবে। আজ আমরা সেটাই প্রমান করেছি।’
২০২৩ চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ী ম্যানচেস্টার সিটি স্লোভাকিয়ায় স্লোভন ব্রাতিসলাভাকে ৪-০ গোলে পরাজিত করেছে। ইকে গুনডোগান, ফিল ফোডেন, আর্লিং হালান্ড ও জেমস ম্যাকটির গোলে সিটির জয় নিশ্চিত হয়।   
দুই বছর আগে ইস্তাম্বুলের ফাইনালে সিটির কাছে পরাজিত ইন্টার একই ব্যবধানে ঘরের মাঠে রেড স্টার বেলগ্রেডকে পরাজিত করেছে। সান সিরোতে ১১ মিনিটে হাকান কালাহানগ্লুর দুর্দান্ত ফ্রি-কিকে এগিয়ে যায় ইন্টার। এরপর দ্বিতীয়ার্ধে মার্কো অরনাটোভিচ, লটারো মার্টিনেজ ও মেহদি টারেমি আরো তিন গোল করেছেন।
জার্মান চ্যাম্পিয়ন বায়ার লেভারকুসেন ভিক্টর বোনিফেসের গোলে এসি মিলানকে ১-০ ব্যবধানে পরাজিত করেছে। এনিয়ে লেভারকুসেন টানা দ্বিতীয় জয় নিশ্চিত করেছে।