বাসস
  ০২ অক্টোবর ২০২৪, ১৭:২৬

নিউজিল্যান্ড টেস্ট দলে অধিনায়ক হিসেবে সাউদির স্থলাভিষিক্ত হলেন ল্যাথাম

ওয়েলিংটন, ২ অক্টোবর ২০২৪ (বাসস/এএফপি) : শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজে বড় পরাজয়ের পর নিউজিল্যান্ড দলের অধিনায়কের পদ থেকে সড়ে দাঁড়িয়েছেন টিম সাউদি। তার স্থানে নতুন অধিনায়ক হিসেবে টম ল্যাথামের নাম ঘোষনা করা হয়েছে।
কেন উইলিয়ামসের কাছ থেকে দুই বছরের কম সময় আগে উত্তরাধিকার সূত্রে অধিনায়কের দায়িত্ব পেয়েছিলেন অভিজ্ঞ সিম বোলার সাউদি। পদ থেকে সড়ে দাঁড়ানোর সময় সাউদি বলেছেন এটাই এই মুহূর্তে দলের জন্য সবচেয়ে ভাল সিদ্ধান্ত। একজন খেলোয়াড় হিসেবে তিনি এখন দলের জন্য অবদান রাখার উপর গুরুত্ব দিতে পারবেন। এসময় তিনি ল্যাথামের প্রতি শুভকামনাও জানিয়েছেন।
উদ্বোধনী ব্যাটার ল্যাথাম এর আগে নয়টি টেস্টে ব্ল্যাক ক্যাপসদের নেতৃত্ব দিয়েছেন। আগামী ১৬ অক্টোবর থেকে ভারতের বিপক্ষে ব্যাঙ্গালুরুতে শুরু হওয়া তিন ম্যাচের টেস্ট সিরিজে ল্যাথাম পূর্ণাঙ্গভাবে অধিনায়কের দায়িত্ব পালন করবেন।
নিউজিল্যান্ড ক্রিকেটের এক বিবৃতিতে বলা হয়েছে সাউদিকে আসন্ন ভারত সফরের ১৫ সদস্যের দলে রাখা হয়েছে। সপ্তাহের শেষে এই দল ঘোষনা করা হবে।
সাউদি বলেছেন ২০২২ সালের ডিসেম্বর থেকে ১৪ টেস্টে নিউজিল্যান্ডকে নেতৃত্ব দেয়া সত্যিই সম্মানের বিষয় ছিল। এই সময়ের মধ্যে নিউজিল্যান্ড ছয়টি জয়, ছয়টিতে ড্র করলেও ছয়টিতে পরাজিত হয়েছে।
গত দুই বছর যাবত নিউজিল্যান্ড টেস্ট দলের ফলাফল সন্তোষজনক ছিলনা। এর মধ্যে গলে শ্রীলংকার কাছে সদ্য সমাপ্ত দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইট ওয়াশ হয়েছে কিউইরা।
এক বিবৃতিতে সাউদি বলেছেন, ‘পুরো ক্যারিয়ার জুড়ে আমি সবসময় চেষ্টা করেছি দলকে সবসময়ই সামনে এগিয়ে রাখতে। আমি বিশ্বাস করি আজকের এই সিদ্ধান্ত পুরো দলের জন্যই ভাল হয়েছে। এর ফলে আমি মাঠে নিজের পারফরমেন্সের প্রতি আরো বেশী মনোযোগী হতে পারবো। আবারো নিজের সেরা ফর্মে ফিরে টেস্টে নিউজিল্যান্ডের জয়ে অবদান রাখতে পারবো।’
ডান-হাতি সীমার সাউদি নিউজিল্যান্ডের টেস্ট ইতিহাসে সর্বোচ্চ উইকেট শিকারের তালিকায় সাবেক তারকা রিচার্ড হ্যাডলির পর দ্বিতীয় স্থানে রয়েছেন। ১০২ ম্যাচে তিনি ২৯.৯ গড়ে এ পর্যন্ত ৩৮২ উইকেট দখল করেছেন।
কোচ গ্যারি স্টিড স্বীকার করেছেন অধিনায়ক হিসেবে সাউদির বিশাল অবদান ছিল। একইসাথে তিনি আশা প্রকাশ করেছেন টেস্টে আবারো পুরনো রূপে তিনি সাউদিকে দেখতে পাবেন।
স্টিড বলেন, ‘যা কিছু তুমি ভালবাসো সেটাকে হুট করেই তুলে রাখা মোটেই সহজ কাজ নয়। টিম একজন সত্যিকারের ভাল খেলোয়াড়। দলের সেরা স্বার্থে তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন। সাউদি আমাদের সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড়। টেস্ট দলকে সামনে এগিয়ে নিয়ে যাবার জন্য আমরা এখনো তার সার্ভিস প্রত্যাশা করি।’