বাসস
  ০২ অক্টোবর ২০২৪, ১৭:৩০

পাকিস্তানের অধিনায়কত্ব ছাড়লেন বাবর আজম

করাচি, ২ অক্টোবর ২০২৪ (বাসস/এএফপি) : সাদা বলে পাকিস্তানের অধিনায়কের পদ থেকে সড়ে দাঁড়ালেন বাবর আজম। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি নিশ্চিত করে এই ব্যাটার জানিয়েছেন ভবিষ্যতের ম্যাচগুলোতে নিজের খেলোয়াড়ী ভূমিকার দিকে তিনি বেশী গুরুত্ব দিতে চান।
এ বছর মে মাসে দ্বিতীয় মেয়াদে পাকিস্তানের অধিনায়কের দায়িত্ব পেয়েছিলেন বাবর আজম। পদত্যাগ প্রসঙ্গে টুইটারে তিনি লিখেছেন, ‘পাকিস্তান দলের অধিনায়কের পদ থেকে সড়ে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। ক্যারিয়ারে জাতীয় দলকে নেতৃত্ব দেয়া ছিল অন্যতম সৌভাগ্যের ও গর্বের বিষয়। তবে এখন আমি নিজের খেলার উপর আরো বেশী মনোযোগী হতে চাই।’
আগামী ৭ অক্টোবর থেকে মুলতানে ইংল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের টেস্ট সিরিজ শুরু করতে যাচ্ছে পাকিস্তান। এই সিরিজ শুরু হবার এক সপ্তাহেরও কম সময় আগে বাবর নিজের সিদ্ধান্তের কথা জানালেন। ইতোমধ্যেই শান মাসুদের নেতৃত্বে পাকিস্তানের ১৫ সদস্যের টেস্ট দল ঘোষনা করা হয়েছে যেখানে বাবর আজমেরও নাম আছে।
আগামী মাসে পাকিস্তানের অস্ট্রেলিয়া সফর রয়েছে যেখানে দলকে নেতৃত্ব দেবার কথা ছিল বাবরের। এখন পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) নতুন অধিনায়কের নাম ঘোষনা করবে।
এ সম্পর্কে বাবর বলেন, ‘অধিনায়কত্ব করে একটি ফলপ্রসূ অভিজ্ঞতা হয়েছে। কিন্তু এর মাধ্যমে কাজের পরিধিও অনেক বেড়ে যায়। আমি এই মুহূর্তে নিজের পারফরমেন্সকে অগ্রাধিকার দিতে চাই, ব্যাটিং উপভোগ করতে চাই ও পরিবারের সাথে ভালভাবে সময় কাটাতে চাই। এর মাধ্যমেই আনন্দ খুঁজে নিতে চাই। অধিনায়কের পদ থেকে সড়ে দাঁড়ানোর মাধ্যমে আমি সামনে এগিয়ে যাবার আত্মবিশ্বাস ফিরে পাব ও নিজের ব্যক্তিগত উন্নতির দিকে গুরুত্ব দিতে পারবো।’
গত বছর নভেম্বরে ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপে প্রথম রাউন্ড থেকে পাকিস্তানের বিদায়ের পর তিন ফর্মেটের অধিনায়কের পদ থেকেই বাবরকে ছাঁটাই করা হয়েছিল। পিসিবির চেয়ারম্যানের পদে জাকা আশরাফের স্থানে মহসিন নাকভি আসার পর মে মাসে শাহিন শাহ আফ্রিদীর পরিবর্তে আবারো বাবরকে সাদা বলের অধিনায়কের দায়িত্ব দেয়া হয়। জুনে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে যৌথভাবে অনুষ্ঠিত টি টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের ভরাডুবি হয়। স্বাগতিক যুক্তরাষ্ট্রের কাছে পরাজয়ের পর চির প্রতিদ্বন্দ্বী ভারতের কাছে হেরে প্রথম রাউন্ড থেকে পাকিস্তানকে বিদায় নিতে হয়।
২০১৯ সালে প্রথমবারের মত অধিনায়কের দায়িত্ব পাবার পর বাবরের নেতৃত্বে পাকিস্তান ২০টি টেস্ট, ৪৩টি ওয়ানডে ও ৮৫টি টি২০ ম্যাচ খেলেছে।
দেশকে নেতৃত্ব দেবার সুযোগ পেয়ে সংশ্লিষ্ট সকলের কাছে বাবর কৃতজ্ঞ বলে জানিয়েছেন, ‘আমাকে অকুন্ঠ সমর্থন দেবার জন্য ও আমার উপর বিশ্বাস রাখার জন্য সকলের কাছে কৃতজ্ঞ। সকলের অনুপ্রেরণায় আমি সামনে এগিয়ে গেছি। সবাই মিলে আমরা যা কিছু অর্জণ করেছি তাতে আমি সত্যিই গর্বিত। একজন খেলোয়াড় হিসেবে দলের জন্য আবারো অবদান রাখতে মুখিয়ে আছি।’