বাসস
  ০৬ অক্টোবর ২০২৪, ১৪:৩৮

লা লিগা: ভিয়ারিয়ালকে পরাজিত করে বার্সেলোনাকে স্পর্শ করলো মাদ্রিদ

মাদ্রিদ, ৬ অক্টোবর ২০২৪ (বাসস/এএফপি) : ফেডে ভালভার্দে ও ভিনিসিয়াস জুনিয়রের গোলে ভিয়ারিয়ালকে ২-০ ব্যবধানে পরাজিত করে লা লিগা টেবিলের শীর্ষে থাকা বার্সেলোনাকে স্পর্শ করেছে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। 
লস ব্ল্যাঙ্কোসরা গত সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগে লিলির কাছে পরাজিত হয়ে হতাশ করেছে। কিন্তু এখনো পর্যন্ত স্প্যানিশ লিগে অপরাজিত রয়েছে। 
ভালভার্দের ডিফ্লেকটেড প্রচেষ্টা ও ভিনিসিয়াসের শক্তিশালী শটে মাদ্রিদ তৃতীয় স্থানে থাকা ভিয়ারিয়ালের থেকে চার পয়েন্ট এগিয়ে গেছে। ভিয়ারিয়াল শুরু থেকে ভালই লড়াই করেছে, কিন্তু শেষ পর্যন্ত আর নিজেদের ধরে রাখতে পারেনি। 
ম্যাচের শেষ ভাগে অধিনায়ক ও ডিফেন্ডার ডানি কারভাহালের গুরুতর ইনজুরি মাদ্রিদের জয়কে ম্লান করে দিয়েছে। রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি বলেছেন, ‘ধারনা করা হচ্ছে ইনজুরির মাত্রা গুরুতর। তবে এ বিষয়ে পরবর্তীতে নিশ্চিত হওয়া যাবে। খেলোয়াড়রা বিষয়টি নিয়ে দারুন হতাশ। এ ধরনের ঘটনা শুধুমাত্র ব্যস্ত সূচীর কারনেই ঘটছে, খেলোয়াড়দের দিকে আমাদের নজড় দিতে হবে। কারভাহাল আমাদের অত্যন্ত গুরুত্বপূর্ণ খেলোয়াড়।’
আনচেলত্তি আরো জানিয়েছেন ম্যাচের শেষভাগে কাঁধ ও গলায় অস্বস্তি বোধ করা ভিনিসিয়াসকে মাঠ থেকে উঠিয়ে নেয়া হয়। ভিনিরও বেশ কিছু মেডিকেল পরীক্ষার প্রয়োজন রয়েছে। 
ইতালিয়ান কোচ আনচেলত্তি মূল দলে কিলিয়ান এমবাপ্পেকে নামিয়েছিলেন। উরুর ইনজুরি কাটিয়ে সদ্যই দলে ফিরেছেন এই ফরাসি স্ট্রাইকার। পিএসজির সাবেক এই স্ট্রাইকার মাদ্রিদের চ্যাম্পিয়ন্স লিগে হতাশাজনক পরাজয়ে বদলী বেঞ্চ থেকে মাঠে নেমেছিলেন। ফ্রান্সের আসন্ন নেশন্স লিগের ম্যাচের জন্য এমবাপ্পেকে দলে রাখা হয়নি। সান্তিয়াগো বার্নাব্যুতে অবশ্য এমবাপ্পে খুব একটা ব্যস্ত সময় কাটাননি। 
এখনো জার্মান মিডফিল্ডার টনি ক্রুসের অনুপস্থিতি কাটিয়ে উঠতে পারেনি মাদ্রিদ। কালকেও গ্যালারিতে বসে প্রিয় দলের ম্যাচ উপভোগ করেছেন ক্রুস। 
লুকা মড্রিচের কর্ণার থেকে এমবাপ্পের ভলি জালের ঠিকানা খুঁজে পায়নি। কিন্তু ১৪ মিনিটে ভালভার্দে কোন ভুল করেননি। এই উরুগুইয়ানের শট ভিয়ারিয়াল প্লেমেকার এ্যালেক্স বায়েনার ডিফ্লেক্ট হয়ে গোলরক্ষক দিয়েগো কন্ডেকে পরাস্ত করে। কোচ মার্সেলিনো গার্সিয়া টোরালের অধীনে এবারের মৌসুমটা দারুনভাবে শুরু করেছে ভিয়ারিয়াল। নিকোলাস পেপের হেড ক্রসবারের সামান্য উপর দিয়ে বাইরে চলে না গেলে তখনই হয়তো সমতা ফেরাতে পারতো সফরকারীরা। এমবাপ্পে এরপর আরো একটি সুযোগ নষ্ট করেন। তার দুর্দান্ত শটটি কন্ডে কোনমতে পা দিয়ে রুখে দেন। 
দ্বিতীয়ার্ধের শুরুতে সেন্টার ব্যাক অরেলিয়েন টিচুয়ামেনির বিপক্ষে ব্যারিকে ফাউলের অপরাধে পেনাল্টি আবেদন করে সফল হতে পারেনি ভিয়ারিয়াল। ফ্রি-কিক থেকে বায়েনার শট সাইড নেটে লাগলে আবারো হতাশ হয় ভিয়ারিয়াল। ইনজুরিতে থাকা থিবো কুর্তোয়ার স্থানে ইউক্রেনিয়ান গোলরক্ষক আন্দ্রে লুনিন কাল বেশ কয়েকবার রিয়ালকে রক্ষা করেছেন। ম্যাচ শেষের ২০ মিনিট আগে এমবাপ্পের স্থানে রডরিগো মাঠে নামেন। 
এ মাসের শেষে ব্যালন ডি’অর বিজয়ের পথে অনেকটাই এগিয়ে থাকা ব্রাজিলিয়ান স্ট্রাইকার ভিনিসিয়াস ৭৩ মিনিটে দুর্দান্ত শটে ব্যবধান দ্বিগুন করেন। 
স্টপেজ টাইমে স্প্যানিশ রাইট-ব্যাক কারভাহাল একটি বল ক্লিয়ার করতে গিয়ে ভিয়ারিয়াল মিডফিল্ডার ইয়েরেমি পিনোর ট্যাকেলে হাঁটুতে চোট পান। 
এর আগে দিনের শুরুতে ৯ জনের সেল্টা ভিগো টেবিলের তলানিতে থাকা লাস পালমাসকে ১-০ গোলে পরাজিত করেছে। সেল্টার ইয়ায়িক্স মোরিবা ও ইয়াগো আসপাস লাল কার্ড দেখে মাঠত্যাগ করলেও লাস পালমাস মৌসুমের প্রথম জয় তুলে নিতে ব্যর্থ হয়। 
গেতাফের সাথে ১-১ গোলে ড্র করে টেবিলের পঞ্চম স্থানে উঠে এসেছে ওসাসুনা। এস্পানেয়ল ২-১ গোলে মায়োর্কাকে পরাজিত করেছে। রায়ো ভায়োকানো একই ব্যবধানে রিয়াল ভায়াদোলিদকে পরাজিত করেছে।