বাসস
  ০৭ অক্টোবর ২০২৪, ১৮:৪০

প্রথমবারের মত সিপিএলে চ্যাম্পিয়ন সেন্ট লুসিয়া

গায়ানা, ৭ অক্টোবর ২০২৪ (বাসস) : রোস্টান চেজ ও অ্যারন জোন্সের অবিচ্ছিন্ন ৮৮ রানের জুটিতে ক্যারিবীয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথমবারের মত চ্যাম্পিয়ন হলো সেন্ট লুসিয়া কিংস। গতরাতে অনুষ্ঠিত সিপিএলের ১২তম আসরের ফাইনালে সেন্ট লুসিয়া ৬ উইকেটে হারিয়েছে গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্সকে। ২০২০ ও ২০২১ সালে টুর্নামেন্টের ফাইনালে উঠলেও শিরোপা জিততে পারেনি সেন্ট লুসিয়া।
নিজেদের মাঠে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে সুবিধা করতে পারেনি গায়ানা অ্যামাজন। স্বীকৃত ব্যাটাররা ব্যর্থ হলে ১৮তম ওভারে ৯৭ রানে সপ্তম উইকেট হারায় তারা। 
অষ্টম উইকেটে ৩৭ রানের জুটি গড়ে গায়ানাকে লড়াই করার মত পুঁজি এনে দেন রোমারিও শেফার্ড ও দক্ষিণ আফ্রিকার ডোয়াইন প্রিটোরিয়াস। ২টি করে চার-ছক্কায় ১২ বলে ২৫ রানের ঝড়ো ইনিংস খেলে সাজঘরে ফিরেন প্রিটোরিয়াস। ২টি চার ও ১টি ছক্কায় ৯ বলে ১৯ রানে অপরাজিত থাকেন শেফার্ড। 
প্রিটোরিয়াস ও শেফার্ডের ব্যাটিং নৈপুন্যে ২০ ওভারে ৮ উইকেটে ১৩৮ রানের সংগ্রহ পায় গায়ানা। স্বীকৃত ব্যাটারদের মধ্যে শাই হোপ ২২ রান করেন। আফগান লেগ-স্পিনার নূর আহমেদ ১৯ রানে ৩ উইকেট নেন। 
১৩৯ রানের টার্গেটে খেলতে নেমে মহাবিপদে পড়ে সেন্ট লুসিয়া। দশম ওভারে ৫১ রানে ৪ উইকেট হারিয়ে লড়াই থেকে ছিটকে পড়ে তারা। এ অবস্থায় দলের হাল ধরে গায়ানার বোলারদের উপর চড়াও হন চেজ ও যুক্তরাষ্ট্রের জোন্স। ৫০ বলে ৮৮ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে ১১ বল বাকী রেখে সেন্ট লুসিয়ার প্রথম শিরোপা জয় নিশ্চিত করেন এই জুটি। 
২টি করে চার-ছক্কায় চেজ ২২ বলে ৩৯ এবং ২টি বাউন্ডারি ও ৪টি ওভার বাউন্ডারিতে ৩১ বলে ৪৮ রান তুলে অপরাজিত থাকেন জোন্স। 
ফাইনালে অনবদ্য ৩৯ রান ও ১ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন সেন্ট লুসিয়ার চেজ। ২২ উইকেট নিয়ে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হন সেন্ট লুসিয়ার নূর। 
সিপিএলের ইতিহাসে সবচেয়ে বেশি চারবার শিরোপা ঘরে তুলেছে ত্রিনবাগো নাইট রাইডার্স। তিনবার শিরোপা আছে জ্যামাইকা তালাওয়াশের।