বাসস
  ০৭ অক্টোবর ২০২৪, ২১:১১

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দিনই মাসুদ ও শফিকের সেঞ্চুরি

মুলতান, ৭ অক্টোবর ২০২৪ (বাসস) : ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিনই সেঞ্চুরি করলেন পাকিস্তানের অধিনায়ক শান মাসুদ ও আব্দুল্লাহ শফিক। দু’জনের সেঞ্চুরিতে প্রথম দিন শেষে ৮৬ ওভারে ৪ উইকেটে ৩২৮ রান করেছে পাকিস্তান। মাসুদ ১৫১ ও শফিক ১০২ রান করেছেন।
মুলতান ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে দলীয় ৮ রানে প্রথম উইকেট হারায় পাকিস্তান। ৪ রান করে ইংল্যান্ডের পেসার গাস অ্যাটকিনসনের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন ওপেনার সাইম আইয়ুব।
শুরুতে উইকেট হারানোর ক্ষত মুছতে সময় নেননি আরেক ওপেনার শফিক ও তিন নম্বরে নামা মাসুদ। ২৩তম ওভারে দলের রান ১’শতে নেন তারা। এরমধ্যে ৪৩ বলে টেস্টে ১১তম হাফ-সেঞ্চুরি তুলে নেন মাসুদ।
ছক্কা মেরে ৭৭ বলে টেস্টে ষষ্ঠ হাফ-সেঞ্চুরিতে স্বস্তির নিঃশ্বাস ফেলেন শফিক। সর্বশেষ ৭ ইনিংসে কোন অর্ধশতক বা শতক ছিলো না তার।
হাফ-সেঞ্চুরির পরও আগ্রাসী ব্যাটিং অব্যাহত রেখে ১০১ বলে টেস্ট ক্যারিয়ারের পঞ্চম শতকের দেখা পান মাসুদ। পাকিস্তানের অধিনায়ক হিসেবে টেস্টে দ্বিতীয় দ্রুততম শতক এটি। এছাড়া চার বছর ও ২৭ ইনিংস পর টেস্টে সেঞ্চুরির দেখা পেলেন এই বাঁ-হাতি ব্যাটার। সর্বশেষ ২০২০ সালের আগস্টে ম্যানচেস্টারে ইংল্যান্ডের বিপক্ষে ১৫৬ রানের ইনিংস খেলেছিলেন মাসুদ।
ছক্কায় হাফ-সেঞ্চুরি করার পর ওভার বাউন্ডারি মেরেই টেস্টে পঞ্চম শতক পূর্ণ করেন শফিক। ১৬৫ বলে সেঞ্চুরির পর বেশি দূর যেতে পারেননি শফিক। অ্যাটকিনসনের দ্বিতীয় শিকার হয়ে ১০২ রানে আউট হন তিনি। তার ১৮৪ বলের ইনিংসে ১০টি চার ও ২টি ছক্কা ছিলো।
দ্বিতীয় উইকেটে মাসুদের সাথে ৩৩৮ বলে ২৫৩ রান যোগ করেন শফিক। ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় উইকেটে এটি পাকিস্তানের দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটি।
শফিক ফেরার পর টেস্টে দ্বিতীয়বারের মত দেড়শ রানের ইনিংস খেলেন মাসুদ। কিন্তু দেড়শ রানের ইনিংসকে বেশী বড় করতে পারেননি তিনি। বাঁ-হাতি স্পিনার জ্যাক লিচকে ফিরতি ক্যাচ দিয়ে বিদায় নেন মাসুদ। ১৩টি চার ও ২টি ছক্কায় ১৭৭ বলে ১৫১ রান করেন পাকিস্তান অধিনায়ক।
দলীয় ২৬৩ রানে মাসুদের বিদায়ের পর চতুর্থ উইকেটে ৬১ রানের জুটি গড়েন বাবর আজম ও সৌদ শাকিল। দিনের খেলা শেষ হবার ৯ বল আগে পেসার ক্রিস ওকসের শিকার হন ৫টির চারে ৩০ রান করা বাবর।
এরপর নাইটওয়াচম্যান নাসিম শাহকে নিয়ে দিনের বাকী সময় পার করে দেন শাকিল। ৫টি বাউন্ডারিতে ৩৫ রানে অপরাজিত আছেন শাকিল। ৩ বল খেলেও রানের খাতা খুলতে পারেননি নাসিম।
অ্যাটকিনসন ২টি, ওকস ও লিচ ১টি করে উইকেট নেন।