বাসস
  ০৯ অক্টোবর ২০২৪, ১৮:১৩

ভারতের বিপক্ষে প্রথম টেস্টে অনিশ্চিত উইলিয়ামসন

ওয়েলিংটন, ৯ অক্টোবর ২০২৪ (বাসস/এএফপি) : কুঁচকির ইনজুরিতে আক্রান্ত দলের সেরা ব্যাটার কেন উইলিয়ামসনকে নিয়েই ভারত সফরে তিন ম্যাচের টেস্ট সিরিজের জন্য দল ঘোষনা করেছে নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি)। ইনজুরির কারনে সিরিজের প্রথম টেস্টে অনিশ্চিত হয়ে পড়েছেন উইলিয়ামসন। 
গত মাসে শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজে ইনজুরিতে পড়েন উইলিয়ামসন। ব্যাঙ্গালুরুতে ১৬ অক্টোবর থেকে শুরু সিরিজের প্রথম টেস্টে খেলার সম্ভাবনা নেই উইলিয়ামসনের। সিরিজের পরের দুই টেস্টে উইলিয়ামসন দলে ফিরবেন বলে আশাবাদী নির্বাচক স্যাম ওয়েলস।
এনজেডসির দেওয়া এক বিবৃতিতে ওয়েলস বলেন, ‘আমরা যে পরামর্শ পেয়েছি, তাতে ইনজুরি গুরুতর হবার ঝুঁকি না নিয়ে উইলিয়ামসনকে বিশ্রাম দেওয়া এবং পুনর্বাসন করাই এখন সর্বোত্তম পদক্ষেপ।’
তিনি আরও বলেন, ‘আমরা আশাবাদী, পুনর্বাসন পরিকল্পনামাফিক হলে সফরের পরের ভাগে খেলার জন্য ফিট হবেন উইলিয়ামসন।’
গল-এ শ্রীলংকার বিপক্ষে দ্বিতীয় টেস্টে কুঁচকিতে অস্বস্তি অনুভব করেছিলেন উইলিয়ামসন। ঐ সিরিজে শ্রীলংকার কাছে ২-০ ব্যবধানে হারে নিউজিল্যান্ড। 
উইলিয়ামসনের জায়গা পূরণের জন্য ১৬ সদস্যের দলে নতুন মুখ হিসেবে সুযোগ পেয়েছেন ব্যাটার মার্ক চ্যাপম্যান। নিউজিল্যান্ডের হয়ে ১০২ টেস্টে ৫৪.৪৮ গড়ে সর্বোচ্চ ৮,৮৮১ রান করেছেন উইলিয়ামসন। উইলিয়ামসনের না থাকাটা ভারতের বিপক্ষে সিরিজের শুরুতেই বড় ধাক্কা নিউজিল্যান্ডের জন্য। ঘরের মাটিতে সর্বশেষ ১৮ টেস্ট সিরিজে সেরা ছন্দে আছে ভারত।
শ্রীলংকা সিরিজে ব্যর্থতার পর অধিনায়কের পদ থেকে সড়ে যান টিম সাউদি। তার জায়গায় আসন্ন সিরিজে নিউজিল্যান্ডকে নেত্বত্ব দিবেন ব্যাটার টম লাথাম। নেতৃত্ব ছাড়লেও দলে জায়গা ধরে রেখেছেন অভিজ্ঞ পেসার সাউদি।
সন্তানের বাবা হতে যাওয়ায় ভারত সিরিজে প্রথম ম্যাচ খেলেই দেশে ফিরবেন স্পিন অলরাউন্ডার মাইকেল ব্রেসওয়েল। তার জায়গায় পুনে ও মুম্বাইয়ে সিরিজের শেষ দুই টেস্টে খেলবেন লেগ স্পিনার ইশ সোধি।
নিউজিল্যান্ড দল : টম লাথাম (অধিনায়ক), টম ব্লান্ডেল, মাইকেল ব্রেসওয়েল (শুধুমাত্র প্রথম টেস্ট), মার্ক চাপম্যান, ডেভন কনওয়ে, ম্যাট হেনরি, ড্যারিল মিচেল, উইল ও’রুর্ক, আজাজ প্যাটেল, গ্লেন ফিলিপস, রাচিন রবীন্দ্র, মিচেল স্যান্টনার, বেন সিয়ার্স, ইশ সোধি (দ্বিতীয় ও তৃতীয় টেস্ট), টিম সাউদি, কেন উইলিয়ামসন, উইল ইয়ং।