বাসস
  ০৯ অক্টোবর ২০২৪, ১৯:২১

ভিন্ন ভূমিকায় জার্গেন ক্লপ

বার্লিন, ৯ অক্টোবর ২০২৪ (বাসস/এএফপি) : লিভারপুলের সাবেক ম্যানেজার জার্গেন ক্লপ নতুন এক ভূমিকায় পুনরায় ফুটবলে ফিরে এসেছেন। রেড বুলের হেড অব ফুটবল অপারেশন্স এর ভূমিকায় এখন থেকে ক্লপকে দেখা যাবে।
গত মৌসুমের পরে নয় বছরের সম্পর্ক শেষে এ্যানফিল্ড ছেড়েছিলেন ক্লপ। তার অধীনে লিভারপুল প্রিমিয়ার লিগ ও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয় করে। জানুয়ারিতে হঠাৎ করেই তিনি লিভারপুল ছাড়ার ঘোষনা দেন, যা ক্লাব ভক্তদের দারুন বিস্মিত করেছিল।
অস্ট্রিয়ান এনার্জি ড্রিংক হিসেবে বিখ্যাত রেড বুলের নতুন দায়িত্বে ৫৭ বছর বয়সী ক্লপ নতুন রোমাঞ্চের গন্ধ খুঁজে পেয়েছেন। বিখ্যাত পানীয় উৎপাদন প্রতিষ্ঠান রেড বুলের বেশ কটি ফুটবল ক্লাব রয়েছে। এদের মধ্যে জার্মানির রেড বুল লিপজিগ, অস্ট্রিয়ার রেড বুল সালজবার্গ, যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের নিউইয়র্ক রেড বুলস ও ব্রাজিলের রেড বুল ব্রাগানতিনো প্রধান। এ ছাড়া ইংলিশ চ্যাম্পিয়নশিপ লিগের ক্লাব লিডসের মালিকানার কিছু অংশও রেড বুলের অধীনে রয়েছে।
এ সম্পর্কে ক্লপ বলেছেন, ‘প্রাথমিক ভাবে আমি নিজেকে রেড বুল ক্লাবগুলোর কোচদের মেন্টরের ভূমিকায় দেখতে পাচ্ছি। প্রায় ২৫ বছর যাবত সাইডলাইনে থাকার পর এই ধরনের একটি প্রকল্পে কাজ করার সুযোগ পেয়ে আমি আনন্দিত। আমার ভূমিকা হয়তো পরিবর্তিত হয়েছে। কিন্তু ফুটবলের প্রতি আমার ভালবাসা একটুও বদলায়নি।’
২০২৫ সালের ১ জানুয়ারি থেকে ক্লপ তার নতুন দায়িত্ব শুরু করতে যাচ্ছেন।
রেড বুলের দৈনন্দিন কার্যক্রম চালাবেন না ক্লপ। সেখানে তার দায়িত্ব হবে দলগুলোকে খেলার দর্শন নিয়ে পরামর্শ দেওয়া, দলবদলের কৌশল প্রনয়ণ ও কোচিংয়ে মান উন্নয়ন। রেড বুলের করপোরেট প্রজেক্ট ও ইনভেস্টমেন্টের প্রধান নির্বাহী ওলিভার মিন্টজলাফ ক্লপের নিয়োগের কারণ জানিয়ে বলেন, ‘আশা করছি এই ভূমিকায় তিনি আন্তর্জাতিক ফুটবলের আমাদের ভূমিকায় যুগান্তকারী পরিবর্তন আনতে পারবেন।’