বাসস
  ০৯ অক্টোবর ২০২৪, ১৯:২৭

হারিকেন মিল্টনের কবলে আর্জেন্টিনা দল

ফ্লোরিডা, ৯ অক্টোবর ২০২৪ (বাসস) : আগামীকাল ভেনেজুয়েলার বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলতে যাবার ব্যাপারে শঙ্কা প্রকাশ করেছেন আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি।
বাছাইপর্বের ম্যাচের প্রস্তুতিকে সামনে রেখে ফ্লোরিডার ফোর্ট লডারডেলে ইন্টার মিয়ামির বেস ক্যাম্পে আর্জেন্টিনা দল অনুশীলনের ব্যবস্থা করেছিল। কিন্তু ফ্লোরিডার পশ্চিম উপকূলবর্তী অঞ্চলে হারিকেন মিল্টনের তীব্রতায় সতর্কতা জারি হওয়ায় আর্জেন্টিনা দলের ভেনেজুয়েলা সফরে বিঘ্ন ঘটেছে। এখনই তারা সফরের অনুমতি পাচ্ছেনা।
যদিও ঝড়ের গতিপথে এখনো পর্যন্ত ফোর্ট লডারডেলের কোন আভাষ নেই। কিন্তু পুরো এলাকাটি বর্তমানে একটি গ্রীষ্মমন্ডলীয় ঝড়ের সতর্কতা এবং বন্যা পর্যবেক্ষণের অধীনে রয়েছে। ফ্লোরিডার গর্ভনর রন ডিসান্টিস ইতোমধ্যেই পুরো প্রদেশে জরুরী অবস্থা ঘোষণা করেছেন।
আজই ভেনেজুয়েলার উদ্দেশ্যে আর্জেন্টিনা জাতীয় দলের যাত্রা করার কথা ছিল। কিন্তু ফ্লোরিডার দক্ষিণাঞ্চলীয় অংশে সব ধরনের ফ্লাইট বাতিল করা হয়েছে।
স্কালোনি বলেছেন, ‘নিরাপত্তার বিষয়টি খুবই নাজুক। ম্যাচটিও গুরুত্বপূর্ণ, কিন্তু নিরাপত্তার বিষয়টি আরো বেশী গুরুত্বপূর্ণ। ঝড়ের কারনে বিমানবন্দরগুলোতে স্বাভাবিক কার্যক্রম ব্যহত হচ্ছে। বিষয়টি নিয়ে অবশ্যই আমরা শঙ্কিত। এখন অপেক্ষা করা ছাড়া আর কোন উপায় নাই। দেখা যাক আগামীকাল বিমানের অনুমতি মিলে কিনা। পুরো বিষয়টি অনিশ্চিত, এ কারনেই আমরা আরো বেশী চিন্তিত।’
এর আগে গতকাল স্কালোনি পুরো দল নিয়ে যাত্রা করতে চেয়েছিলেন। কিন্তু সেই সুযোগও আর্জেন্টিনা পায়নি। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে ভেনেজুয়েলার বিপক্ষে ম্যাচের মাত্র একদিন আগে আর্জেন্টিনা সেখানে গিয়ে পৌঁছাবে। আর্জেন্টাইন কোচ বলেছেন, ‘এটা আমাদের জন্য খুবই কঠিন হয়ে গেল। ম্যাচের মাত্র একদিন আগে আমরা সেখানে পৌঁছাবো। পুরো বিষয়টি আমাদের উপর নির্ভর করছে না। এটা আমাদের দূর্ভাগ্য। কিন্তু এই মুহূর্তে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে খেলোয়াড়দের নিরাপত্তা।’
এর আগে ফোর্ট লডারডেলে আসার পর সোমবার থেকেই আংশিক অনুশীলন শুরু করেছে আর্জেন্টিনা। পরেরদিন দলের পূর্ণাঙ্গ অনুশীলন সেশন হয়েছে। অধিনায়ক লিওনেল মেসি সবগুলো সেশনেই অংশ নিয়েছেন। আশা করা হচ্ছে ভেনেজুয়েলা ও বলিভিয়ার বিপক্ষে অক্টোবরের ম্যাচগুলোতে তিনি অংশ নিতে পারবেন।
এ সম্পর্কে স্কালোনি বলেন, ‘লিও সুস্থ আছে। আমাদের সাথে যোগ দেবার আগে মেসি কিছু ম্যাচ খেলেছে। এটা দরকার ছিল। এখন সে ফিট এবং পরবর্তী ম্যাচগুলোর জন্য পুরোপুরি প্রস্তুত।’
যদিও বেশ কয়েকজনের ইনজুরি নিয়ে আর্জেন্টিনা বেশ দু:শ্চিন্তায় রয়েছে। ইনজুরির কারনে মার্কোস এ্যাকুইনা ও আলেহান্দ্রো গারনাচো সাইডলাইনে রয়েছে। ফিফার নিষেধাজ্ঞার কারনে গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজও দলের বাইরে রয়েছেন।
বিশ্বকাপ বাছাইপর্বে কনমেবল অঞ্চলে আট ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে আর্জেন্টিনা বর্তমানে টেবিলের শীর্ষে অবস্থান করছে।