বাসস
  ১১ অক্টোবর ২০২৪, ১৮:৩২

পিছিয়ে পড়েও জেসুস-হেনরিকে জয় পেল ব্রাজিল

সান্তিয়াগো (চিলি), ১১ অক্টোবর ২০২৪ (বাসস) : শুরুতে পিছিয়ে পড়েও বিশ্বকাপ ফুটবল বাছাই পর্বে নিজেদের নবম ম্যাচে জয় পেয়েছে পাঁচবারেরর বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। গতরাতে অনুষ্ঠিত ম্যাচে ব্রাজিল ২-১ গোলে হারিয়েছে চিলিকে। ব্রাজিলের পক্ষে গোল দু’টি করেন ইগর জেসুস ও লুইজ হেনরিক। 
চিলির মাঠ সান্তিয়াগোতে ম্যাচের দ্বিতীয় মিনিটেই গোল হজম করে ব্রাজিল। ফিলিপ  লয়লার ক্রস থেকে হেডে গোল করেন চিলির উইঙ্গগার ভারগাস। 
ম্যাচের শুরুতেই গোল পেলে আত্মবিশ্বাসী হয়ে ওঠা চিলি আক্রমনের ধার বাড়িয়ে ব্রাজিলকে কোনঠাসা করে রাখে । 
মধ্যমাঠ দখলের চেষ্টা করেও ব্যর্থ হয় ব্রাজিল। গুটি কয়েকবার আক্রমন করার চেষ্টা করলেও সেটা  বলার মত তেমন কিছু ছিলনা। এতে ১-০ গোলে এগিয়ে থেকে ম্যাচ শেষ করার পথেই ছিলো চিলি। কিন্তু প্রথমার্ধের ইনজুরি টাইমে  দারুন এক গোলে ম্যাচে সমতা ফেরায় ব্রাজিল। 
সাভিনিয়ার দারুন ক্রস থেকে হেডে চিলির জালে বল পাঠান ব্রাজিলের হয়ে অভিষেক হওয়া স্ট্রাইকার জেসুস। এতে ১-১ সমতা নিয়ে ম্যাচের প্রথমভাগ শেষ করে ব্রাজিল ।
দ্বিতীয়ার্ধের শুরু থেকে বল দখলে রাখার চেষ্টা করে ব্রাজিল-চিলি উভয় দলই। কিন্তু গোলের দেখা পাচ্ছিলো না  কেউই। ম্যাচ সমতায় শেষ হবার পথে এগিয়ে যাচ্ছিলো। কিন্তু ৮৯ মিনিটে গোল করে ব্রাজিলকে প্রথমবারের মত লিড এনে দেন হেনরিক। ব্রুনো গিমারাইসের কাছ থেকে বল পেয়ে ডি বক্স থেকে বাঁ-পায়ের শটে গোল আদায় করে নেন হেনরিক। শেষ পর্যন্ত ২-১ গোলে স্বস্তির জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল। 
এই জয়ে ৯ ম্যাচে ৪টি করে জয়-হার ও ১টি ড্রতে ১৩ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থস্থানে উঠেছে  ব্রাজিল। সমানসংখ্যক ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে নবমস্থানে আছে চিলি। এই তালিকায় ৯ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। 
ম্যাচ জয়ের পর ব্রাজিলের কোচ দোরিভাল জুনিয়র বলেন, ‘আমরা ধাপে ধাপে এগিয়ে যাচ্ছি। দলের মধ্যে অনেক কিছুই ঠিক করতে হবে। আমরা ধীরে ধীরে পথ খুঁজে পাচ্ছি। দলের পরিপক্কতা দেখে আমি খুশি। যদিও খুব অল্প বয়সী তারা। আমাদের দলের মধ্যে ভারসাম্য ও শান্তি ছিলো।’
তিনি আরও বলেন, ‘নতুন করে  কোন কিছু গড়ে তোলা সহজ নয়। আগের বিশ্বকাপের জন্য যে দল তৈরি করা হয়েছিলো, সেটি আমাদের কাছে নেই। যে কারণে তরুণদের নিয়ে গড়া এই দলের জন্য চ্যালেঞ্জ অনেক বেশি। সর্বশেষ বিশ্বকাপে খেলা মাত্র চারজন খেলোয়াড় এই দলে আছে। এভাবে চলতে থাকলে দুই বছরের মধ্যে আমরা শক্তিশালী দল হিসেবে পরিণত হতে পারবো। কিন্তু আমাদের কঠিন পথ পাড়ি দিতে হবে।’