বাসস
  ১২ অক্টোবর ২০২৪, ১৮:৩৩

নিউজিল্যান্ড সিরিজেও ফেরা হলো না সামির

নয়া দিল্লি, ১২ অক্টোবর ২০২৪ (বাসস/এএফপি) : গোঁড়ালির ইনজুরি থেকে পুরোপুরি সুস্থ হতে না পারায় ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন তিন ম্যাচ টেস্ট সিরিজের জন্য ভারতীয় দলে সুযোগ পেলেন না অভিজ্ঞ পেসার মোহাম্মদ সামি।

গেল বছর ঘরের মাঠে অনুষ্ঠিত ওয়ানডে বিশ^কাপে গোঁড়ালির ইনজুরিতে পড়েন সামি। এরপর অস্ত্রোপচারও করতে হয়েছে তাকে। কিন্তু এখনও আন্তর্জাতিক ক্রিকেটে ম্যাচ খেলার জন্য ফিট নন এই ডান-হাতি পেসার। গেল বছর বিশ^কাপের মঞ্চে ভারতের জার্সিতে সর্বশেষ খেলেছেন ৩৪ বছর বয়সী সামি।

১৫ সদস্যের ঘোষিত দলকে নেতৃত্ব দিবেন নিয়মিত অধিনায়ক রোহিত শর্মা। আগামী মাসে অস্ট্রেলিয়া সফরকে সামনে রেখে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ দিয়ে আবারও সহ-অধিনায়কের দায়িত্ব ফিরে পেয়েছেন দলের সেরা পেসার জসপ্রিত বুমরাহ।

ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে ২-০ ব্যবধানে জয় পাওয়া সর্বশেষ টেস্ট সিরিজে সহ-অধিনায়ক ছাড়াই খেলেছে ভারত।

বাংলাদেশের বিপক্ষে সর্বশেষ টেস্ট সিরিজের দল থেকে শুধুমাত্র বাদ পড়েছেন বাঁ-হাতি পেসার যশ দায়াল। তার বদলে অন্য কাউকে নেয়নি ভারত।

ভারত-নিউজিল্যান্ডের মধ্যকার সিরিজটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে ব্ল্যাকক্যাপসদের বিপক্ষে খেলতে নামবে ভারত। ১১ ম্যাচে ৭৪.২৪ শতাংশ পয়েন্ট আছে টিম ইন্ডিয়ার। ৮ ম্যাচে ৩৭.৫০ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠস্থানে আছে নিউজিল্যান্ড।

ব্যাঙ্গালুরুতে আগামী ১৬ অক্টোবর থেকে তিন ম্যাচের টেস্ট সিরিজ শুরু করবে ভারত- নিউজিল্যান্ড। এরপর ২৪ অক্টোবর পুনেতে এবং পহেলা নভেম্বর মুম্বাইয়ে সিরিজের তৃতীয় ও শেষ খেলবে দু’দল।

নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), জসপ্রিত বুমরাহ (সহ-অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, শুভমান গিল, বিরাট কোহলি, লোকেশ রাহুল, সরফরাজ খান, ঋষভ পান্ত (উইকেটরক্ষক), ধ্রুব জুরেল (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, মোহাম্মদ সিরাজ ও আকাশ দীপ।