বাসস
  ১২ অক্টোবর ২০২৪, ১৮:৪০

জার্মানির জয়ের রাতে হোঁচট খেল নেদারল্যান্ডস

প্যারিস, ১২ অক্টোবর ২০২৪ (বাসস) : উয়েফা নেশনস ফুটবল লিগে জয়ের ধারায় ফিরেছে  জার্মানি। গতরাতে গ্রুপ এ৩-এর ম্যাচে আক্রমনভাগের খেলোয়াড় ডেনিজ উনদাভের জোড়া গোলে জার্মানি ২-১ ব্যবধানে  হারিয়েছে বসনিয়া হারজেগোভিনাকে। ৩ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে এখন  টেবিলের শীর্ষে আছে জার্মানরা।

একই গ্রুপের আরেক ম্যাচে ১-১ গোলে ড্র করেছে নেদারল্যান্ডস ও হাঙ্গেরি। ৩ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে আছে নেদারল্যান্ডস।

বসনিয়ার শহর জেনিকার বিলিনো পোলজে স্টেডিয়ামে বসনিয়ার বিপক্ষে শুরুতেই বল দখলে রাখে জার্মানি। মধ্যমাঠের দখল নিয়ে আক্রমন করলেও প্রথম গোলের জন্য ৩০ মিনিট অপেক্ষা করতে হয়েছে জার্মানদে। ৩০ মিনিটে ফ্লোরিয়ান ভিরৎজের কাছ থেকে বল নিচু শটে গোল করেন দেনিজ উনদাভ।

প্রথম গোলের রেশ কাটতে না কাটতে জার্মানিকে দ্বিগুন ব্যবধানে এগিয়ে দেন উনদাভ। ৩৬ মিনিটে বাঁ-দিক থেকে ম্যাক্সিমিলিয়ানোর ক্রস থেকে  উনদাভ গোল করলে  ২-০ ব্যবধানে  এগিয়ে থেকে  বিরতিতে যায় জার্মানরা।

বিরতি থেকে  ফিরে রক্ষনাত্মকভাবে  হয়ে পড়ে  জার্মানি। সেই সুযোগে ৭০ মিনিটে বসনিয়াকে প্রথম গোলের স্বাদ দেন এডেন জেকো। কর্নার থেকে উড়ে আসা বল হেডে গোল করেন জেকো।

২-১ ব্যবধান করে ম্যাচে সমতা ফেরাতে সর্বাত্মক চেষ্টা করে বসনিয়া। কিন্তু কাঙ্খিত গোলের দেখা না পাওয়ায় শেষ পর্যন্ত  হার নিয়ে মাঠ ছাড়তে হয় স্বাগতিকদের। পূর্ণ ৩ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে পেরে সন্তুষ্ঠ জার্মানির জয়ের নায়ক উনদাভ।

ম্যাচ শেষে উনদাভ বলেছেন, ‘আমরা নিজেদের সেরাটা দেওয়ার চেষ্টা করেছি। আমাদের গোলের অনেক সুযোগ তৈরি হয়েছিলো। কিন্তু আমরা পারিনি। বসনিয়ার প্রথম গোলের পর আমরা চিন্তায় পড়ে গিয়েছিলাম। কিন্তু আমরা আত্মবিশ্বাসের সাথে সবকিছু নিয়ন্ত্রণ করতে পেরেছি।’

নিজেদের মাঠ বুদাপেস্টে অনুষ্ঠিত দিনের আরেক  ম্যাচের শুরু থেকে নেদারল্যান্ডসকে চাপে রাখে হাঙ্গেরি। ডাচদের রক্ষণভাগের খেলোয়াড়দের দৃঢ়তায় গোল পায়নি স্বাগতিকরা। অবশেষে ৩২ মিনিটে দারুন এক গোলে হাঙ্গেরিকে এগিয়ে দেন রোনাল্ড সালাই।

১-০ ব্যবধানে এগিয়ে ম্যাচ শেষ করার পথেই ছিলো হাঙ্গেরি। কিন্তু ৮৩ মিনিটে ডাচদের গোলের আনন্দে নাচিয়ে তুলেন ডেনজেল ডামফ্রিজ। তার গোলে ম্যাচ সমতা আনে নেদারল্যান্ডস।

৭৬ ও ৮৭ মিনিটে দু’বার হলুদ কার্ড দেখায় লাল কার্ডের জন্য মাঠে ছাড়তে হয় নেদারল্যান্ডসের অধিনায়ক ভার্জিল ফন ডাইকে। জাতীয় দলের হয়ে এই প্রথম লাল কার্ড দেখলেন তিনি। ১০ জন নিয়ে খেলে ম্যাচের বাকী সময় আর কোন গোল করতে না পারলে হাঙ্গেরির সাথে পয়েন্ট ভাগাভাগি করে ডাচরা।

ম্যাচ শেষে রেফারির উপর ক্ষোভ প্রকাশ করে ইএসপিএনকে নেদারল্যান্ডস অধিনায়ক ডাইক বলেন, ‘এভাবে লাল কার্ড হতাশার। এমনটা হওয়া উচিত হয়নি। প্রথমটিতে (হলুদ কার্ড) আমরা কোন ভুল ছিলো না। রেফারি সিদ্ধান্ত তো মেনে নিতেই হবে। তারও ভুল ছিলো।’