বাসস
  ১২ অক্টোবর ২০২৪, ২০:২২
আপডেট  : ১২ অক্টোবর ২০২৪, ২৩:০৫

দক্ষিণ আফ্রিকার কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিলো বাংলাদেশ নারী দল

দুবাই, ১২ অক্টোবর ২০২৪ (বাসস) : নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘বি’ গ্রুপে নিজেদের চতুর্থ ও শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে ৭ উইকেটে হেরেছে বাংলাদেশ। এই হারে আনুষ্ঠানিকভাবে বিশ^কাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিলো টাইগ্রেসরা। ৪ ম্যাচে ১টি জয় ও ২টি হারে ২ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থস্থানে আছে বাংলাদেশ। টুর্নামেন্টে একমাত্র জয়টি স্কটল্যান্ডের বিপক্ষে পেয়েছিলো বাংলাদেশ। স্কটিশদের ১৬ রানে হারিয়ে দশ বছর পর বিশ^কাপের মঞ্চে জয়ের দেখা পেয়েছিলো নিগার সুলতানার দল।
দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে দ্বিতীয় বলেই ওপেনার দিলারা আকতারকে (০) হারায় বাংলাদেশ।
দ্বিতীয় উইকেটে সাবধানে খেলে ৪৫ বলে ৩৬ রানের জুটি গড়েন আরেক ওপেনার সাথী রানী ও সোবহানা মোস্তারি। ১টি করে চার-ছক্কায় ৩০ বলে ১৯ রান করেন সাথী।
এরপর তৃতীয় উইকেট জুটি থেকেও দ্রুত রান পায়নি বাংলাদেশ। ৫৬ বলে ৪৫ রান যোগ করেন সোবহানা ও অধিনায়ক নিগার সুলতানা। ৪টি বাউন্ডারিতে ৪৩ বলে ৩৮ রানে আউট হন সোবাহানা।
ইনিংসের শেষ দিকে দ্রুত রান তুলেছেন নিগার। তারপরও ২০ ওভারে ৩ উইকেটে ১০৬ রানের বেশি করতে পারেনি বাংলাদেশ। ২টি চারে ৩৮ বলে অপরাজিত ৩২ রান করেন নিগার। দক্ষিণ আফ্রিকার মারিজান কাপ- অ্যানেরি ডারকসেন ও ননকুলুলেকো ম্লাবা ১টি করে উইকেট নেন।
১০৭ রানের টার্গেটে ১৬ বল বাকী রেখেই স্পর্শ করে ফেলে দক্ষিণ আফ্রিকা। দলের পক্ষে তাজমিন ব্রিটস ৪২, অ্যানেকে বোশচে ২৫ ও ক্লো ট্রাইয়ন অপরাজিত ১৪ রান করেন। বাংলাদেশের লেগ স্পিনার ফাহিমা খাতুন ১৮ রানে ২টি ও পেসার রিতু মনি ২২ রানে ১ উইকেট নেন।