বাসস
  ১৪ অক্টোবর ২০২৪, ১৯:৩৩

দ্বিতীয়বারের মত আইসিসির মাস সেরা কামিন্দু ও বিউমন্ট

দুবাই, ১৪ অক্টোবর ২০২৪ (বাসস) : দ্বিতীয়বারের মত  ‘আইসিসি প্লেয়ার অব দ্য মান্থ অ্যাওয়ার্ডে’ হয়েছেন পুরুষ বিভাগে শ্রীলংকা কামিন্দু মেন্ডিস এবং নারী বিভাগে ইংল্যান্ডের উইকেটরক্ষক-ব্যাটার ট্যামি বিউমন্ট। গত সেপ্টেম্বর মাসের সেরা ক্রিকেটার  নির্বাচিত  হয়েছেন তারা।
আজ সেপ্টেম্বর মাসের সেরা পুরুষ ও নারী ক্রিকেটারের নাম ঘোষণা করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।
মাস সেরা হবার দৌঁড়ে স্বদেশী প্রবাথ জয়সুরিয়া এবং অস্ট্রেলিয়ার ট্রাভিস হেডকে পেছনে ফেলেছেন কামিন্দু। এ বছরের মার্চেও মাস সেরা হয়েছিলেন কামিন্দু।
সেপ্টেম্বরে চার টেস্টের ছয় ইনিংসে অসাধারন ব্যাটিং পারফরমেন্স করেছেন কামিন্দু। ২টি করে হাফ-সেঞ্চুরি ও শতকে চার ইনিংসে ৪৫১ রান করেন তিনি। ওভালে ইংল্যান্ডের বিপক্ষে তিন ইনিংসে যথাক্রমে- ৭৪, ৪ ও ৬৪ এবং নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ইনিংসে যথাক্রমে- ১১৪, ১৩ ও অপরাজিত ১৮২ রান করেন বাঁ-হাতি ব্যাটার কামিন্দু।  
টেস্ট ইতিহাসে প্রথম ব্যাটার হিসেবে ক্যারিয়ারের প্রথম আট টেস্টেই পঞ্চাশ স্পর্শ করা ইনিংস খেলার রেকর্ড গড়েন কামিন্দু। এছাড়াও গেল মাসে ৭৫ বছরের মধ্যে দ্রুততম ১ হাজার রানের মাইলফলকও গড়েন তিনি।
নারী বিভাগে মাস সেরা হবার পথে আয়ারল্যান্ডের অ্যামি মাগুইরে এবং সংযুক্ত আরব আমিরাতের এশা ওজাকে পেছনে ফেলেছেন ইংল্যান্ডের বিউমন্ট। ২০২১ সালের ফেব্রুয়ারিতে প্রথমবার মাস সেরা ক্রিকেটার হয়েছিলেন তিনি।
সেপ্টেম্বরে ইংল্যান্ডের হয়ে সীমিত ওভারের ৫ ম্যাচে ২৭৯ রান করেন বিউমন্ট। আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ওয়ানডেতে ১টি করে সেঞ্চুরি ও হাফ-সেঞ্চুরিতে ২১২ রান এবং দুই টি-টোয়েন্টিতে ৬৭ রান করেন এই ডান-হাতি ব্যাটার।