বাসস
  ১৪ অক্টোবর ২০২৪, ১৯:৪০

স্টোকসের প্রত্যাবর্তন ম্যাচে পাকিস্তানের বিপক্ষে সিরিজ নিশ্চিত করতে চায় ইংল্যান্ড


মুলতান, ১৪ অক্টোবর ২০২৪ (বাসস/এএফপি) : আগামীকাল থেকে শুরু হতে যাওয়া পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচ দিয়ে আড়াই মাস পর টেস্ট ক্রিকেটে ফিরতে যাচ্ছেন ইংল্যান্ডের নিয়মিত অধিনায়ক বেন স্টোকস। তার প্রত্যাবর্তন ম্যাচে জয় দিয়ে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ নিশ্চিত করতে চায় ১-০ ব্যবধানে এগিয়ে থাকা ইংল্যান্ড। অন্যদিকে, রেকর্ডময় প্রথম টেস্টে হারের দুঃস্মৃতি ভুলে সিরিজে সমতা আনতে বদ্ধপরিকর স্বাগতিক পাকিস্তান। মুলতানে বাংলাদেশ সময় সকাল ১১টায় শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট।
গত আগস্টে ইংল্যান্ডের ঘরোয়া প্রতিযোগিতা ‘দ্য হান্ড্রেডে’ খেলার সময় হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়েন স্টোকস। ইনজুরির কারনে ঘরের মাঠে শ্রীলংকার বিপক্ষে তিনটি টেস্ট এবং গেল সপ্তাহে পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে খেলেননি তিনি।
ইনজুরি থেকে সুস্থ হলেও ম্যাচ খেলার জন্য ফিট না থাকায় পাকিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে মাঠে নামার ঝুঁকি নেননি স্টোকস। তবে সিরিজের দ্বিতীয় টেস্টে অধিনায়ক হয়েই ফিরতে যাচ্ছেন এ বছরের জুলাইয়ে সর্বশেষ বড় ফরম্যাটে খেলা এই অলরাউন্ডার।
স্টোকস ফেরায় প্রথম টেস্টের একাদশ থেকে বাদ পড়েছেন ক্রিস ওকস। বিশ্রাম দেওয়া হয়েছে পেসার গাস অ্যাটকিনসনকে। তার জায়গায় খেলবেন ডারহাম পেসার ম্যাথু পটস।
দ্বিতীয় টেস্টকে সামনে রেখে নেটে বোলিং করা স্টোকস বলেন, ‘আমি দ্বিতীয় টেস্টে খেলবো এবং দলের তৃতীয় পেসার হিসেবে বলও করবো। আমি বোলিং-ব্যাটিং করার জন্য পুরোপুরি প্রস্তুত আছি।’
মুলতানে সিরিজের প্রথম টেস্টে ইনিংস ও ৪৭ রানে জয় পেয়েছিলো ইংল্যান্ড।  ম্যাচে স্টোকসের অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দিয়েছেন ওলি পোপ।
রেকর্ডময় টেস্টে ব্যাট হাতে পাকিস্তানের বোলারদের উপর তান্ডব চালিয়েছেন হ্যারি ব্রুক ও জো রুট। প্রথম ইনিংসে পাকিস্তানের ৫৫৬ রানের জবাবে ৭ উইকেটে ৮২৩ রানের পাহাড় গড়ে ইংল্যান্ড। ব্রুক ৩১৭ ও রুট ২৬২ রানের অসাধারন ইনিংস খেলেন। ইংল্যান্ডের রানের পাহাড়ে চাপা গড়ে দ্বিতীয় ইনিংসে ২২০ রানে গুটিয়ে ম্যাচ হারে পাকিস্তান। ১৪৭ বছরের টেস্ট ইতিহাসে প্রথম দল হিসেবে ম্যাচের প্রথম ইনিংসে ৫৫০ রানের বেশি করেও ইনিংস ব্যবধানে হারের লজ্জা পাওয়া দল পাকিস্তান।  
প্রথম টেস্টের আগ্রাসী মনোভাব দ্বিতীয় ম্যাচেও দেখাতে চান ইংল্যান্ড অধিনায়ক স্টোকস। তিনি বলেন, ‘আমাদের মূল লক্ষ্য হলো, আগ্রাসী ক্রিকেট খেলা। প্রথম টেস্টে দল যেভাবে খেলেছে, সেটি প্রশংসার দাবী রাখে। দ্বিতীয় টেস্ট জিতে সিরিজ জয় নিশ্চিত করতে চাই আমরা।’
প্রথম ম্যাচে লজ্জাজনক হারের পর দলে বড় পরিবর্তন এনেছে পাকিস্তান। বাবর আজম, শাহিন শাহ আফ্রিদি, নাসিম শাহ ও সরফরাজ আহমেদকে বাদ দিয়ে সিরিজের শেষ দুই টেস্টের জন্য দল ঘোষনা করে পাকিস্তান। তাদের জায়গায় দলে নেওয়া হয় তিন নতুন মুখ উইকেটরক্ষক-ব্যাটার হাসিবুল্লাহ, ব্যাটার কামরান গুলাম ও স্পিনার মেহরান মুমতাজকে। অসুস্থতার কারনে বাদ পড়েছেন স্পিনার আবরার আহমেদ।
ইংল্যান্ডের মত ইতোমধ্যে দ্বিতীয় টেস্টের একাদশ ঘোষনা করেছে পাকিস্তান। আগের ম্যাচের একাদশ থেকে চারটি পরিবর্তন এনেছে তারা। তিন স্পিনার নোমান আলি, জাহিদ মাহমুদ ও সাজিদ খানকে নিয়ে একাদশ সাজিয়েছে পাকিস্তান। একমাত্র জেনুইন পেসার হিসেবে একাদশে আছেন আমের জামাল।
এই ম্যাচে অভিষেক হতে যাচ্ছে ব্যাটার গুলামের। প্রথম শ্রেনির ক্রিকেটে ৫৯ ম্যাচে ১৬টি সেঞ্চুরি ও ২০টি হাফ-সেঞ্চুরিতে ৪৩৭৭ রান করেছেন তিনি।      
দ্বিতীয় টেস্টেই ঘুড়ে দাঁড়িয়ে সিরিজে সমতা আনতে মরিয়া পাকিস্তান। দলের অধিনায়ক শান মাসুদ বলেন, ‘প্রথম টেস্টে আমাদের বোলিং ভালো হয়নি। কিন্তু টেস্ট জিততে হলে বোলিং ভালো করা খুবই গুরুত্বপূর্ণ।  আমি আশাবাদী দ্বিতীয় টেস্টে বোলাররা ভালো করবে। এ ম্যাচ দিয়ে সিরিজে ঘুড়ে দাঁড়াতে চাই আমরা। সিরিজে সমতা আনাই এখন মূল লক্ষ্য আমাদের।
টেস্টে এখন পর্যন্ত ৯০বার মুখোমুখি হয়েছে ইংল্যান্ড ও পাকিস্তান। এরমধ্যে পাকিস্তানের জয় ২১টিতে এবং ইংল্যান্ড জিতেছে ৩০টিতে। ৩৯ টেস্ট ড্র হয়।
এই সিরিজটি বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় চক্রের অংশ। ১৭ ম্যাচ খেলে ৪৫.৫৯ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থস্থানে আছে ইংল্যান্ড। ৭ ম্যাচে ১৬.৬৭ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে পাকিস্তান।
পাকিস্তান একাদশ : শান মাসুদ (অধিনায়ক), সাইম আইয়ুব, আবদুল্লাহ শফিক, কামরান গোলাম, সাউদ শাকিল, মোহাম্মদ রিজওয়ান, সালমান আঘা, আমের জামাল, নোমান আলী, সাজিদ খান ও জাহিদ মাহমুদ।
ইংল্যান্ড একাদশ : বেন স্টোকস (অধিনায়ক), জ্যাক ক্রলি, বেন ডাকেট, ওলি পোপ, জো রুট, হ্যারি ব্রুক, জেমি স্মিথ, ব্রাইডন কার্স, ম্যাথু পটস, জ্যাক লিচ ও শোয়েব বশির।