বাসস
  ১৪ অক্টোবর ২০২৪, ২০:৩৮

বিপিএল: লিটন ঢাকায়, তাসকিন রাজশাহীতে এবং পুরানো দলে মাহমুদুল্লাহ-মাশরাফি

ঢাকা, ১৪ অক্টোবর ২০২৪ (বাসস) : বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-টোয়েন্টি  টুর্নামেন্ট  ১১তম আসরের জন্য প্লেয়ার্স ড্রাফটে নতুন দল পেয়েছেন লিটন কুমার দাস ও তাসকিন আহমেদ। লিটন ঢাকা ক্যাপিটালসে এবং তাসকিন দুর্বার রাজশাহীর হয়ে আগামী আসরে খেলবেন। ড্রাফট থেকে পুরানো দল পেয়েছেন  দুই অভিজ্ঞ ক্রিকেটার মাহমুদুল্লাহ রিয়াদ ও মাশরাফি বিন মর্তুজা। বর্তমান চ্যাম্পিয়ন ফরচুন বরিশালেই থাকছেন মাহমুদুল্লাহ এবং সিলেট স্ট্রাইকার্সের হয়ে আবারও মাঠে নামবেন মাশরাফি।
আজ রাজধানীর একটি স্থানীয় হোটেলে অনুষ্ঠিত হয়েছে বিপিএল ১১তম আসরের জন্য প্লেয়ার্স ড্রাফট। টুর্নামেন্টে অংশ নিতে যাওয়া সাতটি ফ্র্যাঞ্চাইজি প্লেয়ার্স ড্রাফট থেকে নিজেদের দল গুছিয়ে নিয়েছে। ড্রাফটের আগে কিছু খেলোয়াড় ধরে রাখা এবং সরাসরি চুক্তির মাধ্যমে বেশ কয়েকজন ক্রিকেটারকেও দলে ভিড়িয়েছে ফ্র্যাঞ্চাইজিরা।
একনজরে দেখে নেওয়া যাক বিপিএল দলগুলোকে।
ঢাকা ক্যাপিটালস :
সরাসরি চুক্তি : তানজিদ হাসান তামিম, মুস্তাফিজুর রহমান ও স্টিফেন এসকিনেজাই।
ড্রাফট থেকে নেওয়া : লিটন দাস, হাবিবুর রহমান সোহান, আবু জায়েদ চৌধুরী, মুকিদুল ইসলাম মুগ্ধ, সাইম আইয়ুব (পাকিস্তান), আমির হামজা (আফগানিস্তান), সাব্বির রহমান, মুনিম শাহরিয়ার, আসিফ হাসান মিতুল ও শাহাদাত হোসেন দিপু।
সিলেট স্ট্রাইকার্স :
সরাসরি চুক্তি : জাকের আলী অনিক।
ধরে রাখা হয়েছে : জাকির হাসান ও তানজিম হাসান সাকিব।
ড্রাফট থেকে নেওয়া : রনি তালুকদার, মাশরাফি বিন মর্তুজা, আল-আমিন হোসেন, আরাফাত সানি, রাকিম কর্নওয়াল (ওয়েস্ট ইন্ডিজ), সামিউল্লাহ শেনওয়ারি (আফগানিস্তান), রুয়েল মিয়া, আরিফুল হক, নিহাদুজ্জামান, নাহিদুল ইসলাম এবং রিস টপলি (ইংল্যান্ড)।
চিটাগং কিংস :
সরাসরি চুক্তি : সাকিব আল হাসান ও শরিফুল ইসলাম, বিনুরা ফার্নান্দো (শ্রীলংকা), অ্যাঞ্জেলো ম্যাথুজ (শ্রীলংকা), মঈন আলী (ইংল্যান্ড), উসমান খান (পাকিস্তান) এবং মোহাম্মদ ওয়াসিম জুনিয়র (পাকিস্তান)।
ড্রাফট থেকে নেওয়া : শামীম হোসেন পাটোয়ারি, পারভেজ হোসেন ইমন, খালেদ আহমেদ, আলিস আল ইসলাম, গ্রায়েম ক্লার্ক (ইংল্যান্ড), টমাস ও’কর্নেল (অস্ট্রেলিয়া), মোহাম্মদ মিঠুন, নাঈম ইসলাম, মারুফ মৃধা, রাহাতুল ফেরদৌস জাভেদ, শেখ পারভেজ জীবন ও মার্শাল আইয়ুব।
দুর্বার রাজশাহী :
সরাসরি চুক্তি : এনামুল হক বিজয়।
ড্রাফট থেকে নেওয়া : তাসকিন আহমেদ, জিসান আলম, ইয়াসির আলী রাব্বি, সাব্বির হোসেন, সাদ নাসিম (পাকিস্তান), লাহিরু সামারাকুন (শ্রীলংকা), সানজামুল ইসলাম, মেহরাব হোসেন, আকবর আলী, হাসান মুরাদ, শফিউল ইসলাম ও মোহর শেখ।
ফরচুন বরিশাল :
সরাসরি চুক্তি : তাওহিদ হৃদয়, ডেভিড মালান (ইংল্যান্ড), ডেভিড মিলার (দক্ষিণ আফ্রিকা), কাইল মায়ার্স (ওয়েস্ট ইন্ডিজ), ফাহিম আশরাফ (পাকিস্তান), মোহাম্মদ আলী (পাকিস্তান) এবং খান জাহানবাদ (পাকিস্তান)।
ধরে রাখা হয়েছে : তামিম ইকবাল ও মুশফিকুর রহিম।
ড্রাফট থেকে নেওয়া : মাহমুদুল্লাহ রিয়াদ, তানভীর ইসলাম, নাজমুল হোসেন শান্ত, রিপন মন্ডল, জেমস ফুলার (ইংল্যান্ড), পাথুম নিশাঙ্কা (শ্রীলংকা), এবাদত হোসেন, নাঈম হাসান, রিশাদ হোসেন, তাইজুল ইসলাম, নান্দ্রে বার্গার (দক্ষিণ আফ্রিকা), শহিদুল ইসলাম ও আরিফুল ইসলাম।
রংপুর রাইডার্স :
সরাসরি চুক্তি : মোহাম্মদ সাইফুদ্দিন, খুশদিল শাহ (পাকিস্তান), ইফতেখার আহমেদ (পাকিস্তান), অ্যালেক্স হেলস (ইংল্যান্ড), মোহাম্মদ নবী (আফগানিস্তান)।
ধরে রাখা হয়েছে : নুরুল হাসান সোহান ও মাহেদী হাসান।
ড্রাফট থেকে নেওয়া : নাহিদ রানা, সাইফ হাসান, সৌম্য সরকার, রাকিবুল হাসান, আকিফ জাভেদ (পাকিস্তান), কার্টিস ক্যাম্ফার (আয়ারল্যান্ড), রেজাউর রহমান রাজা, ইরফান শুক্কুর, কামরুল ইসলাম রাব্বি ও তৌফিক খান তুষার।
খুলনা টাইগার্স :
সরাসরি চুক্তি : মেহেদি হাসান মিরাজ, ওশান থমাস (ওয়েস্ট ইন্ডিজ), মোহাম্মদ নওয়াজ (পাকিস্তান)।
ধরে রাখা হয়েছে : আফিফ হোসেন ও নাসুম আহমেদ।
ড্রাফট থেকে নেওয়া : হাসান মাহমুদ, নাইম শেখ, ইমরুল কায়েস, মাহিদুল ইসলাম অঙ্কন, মোহাম্মদ হাসনাইন (পাকিস্তান), লুইস গ্রেগরি (ইংল্যান্ড), আবু হায়দার রনি, জিয়াউর রহমান, মাহফুজুর রহমান রাব্বি, মাহমুদুল হাসান জয়।