বাসস
  ১৫ অক্টোবর ২০২৪, ১৮:০২

নেশন্স লিগের কোয়ার্টার ফাইনালে জার্মানী, জয় পেয়েছে ফ্রান্স ও ইতালি

প্যারিস, ১৫ অক্টোবর ২০২৪ (বাসস/এএফপি) : পুরো প্রতিদ্বন্দ্বী নেদারল্যান্ডসকে ১-০ গোলে পরাজিত করে উয়েফা নেশন্স লিগের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে জার্মানী। দিনের অপর ম্যাচে ফ্রান্স ২-১ ব্যবধানে বেলজিয়ামকে ও ইতালি ৪-১ গোলে ইসরায়েলকে বিধ্বস্ত করেছে। 
স্টুটগার্টের জেমি লেওয়েলিং মিউনিখে জার্মানীর হয়ে অভিষেকে জয়সূচক গোলটি করেছেন। এই জয়ে লিগ-এ’র গ্রুপ৩’র টেবিলে চার ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান ধরে রাখলো জার্মানী। 
গত ছয় বছরে এনিয়ে এই দুই দল আটবার মুখোমুখি হয়েছে। ২৩ বছর বয়সী লেওয়েলিং এ মাসেই জামাল মুসিয়ালার ইনজুরির সুবাদে জার্মান দলে ডাক পান। অনুশীলনে ক্লাব সতীর্থ ডেনিজ উনডাভ ইনজুরিতে পড়লে বদলী বেঞ্চ থেকে মূল দলে জায়গা করে নেন লেওয়েলিং। ম্যাচ শুরুর দুই মিনিটের মধ্যে স্বাগতিকদের এগিয়ে দিয়েছেন লেওয়েলিং। কিন্তু অফসাইডের কারনে তা বাতিল হয়ে যায়। ৬৪ মিনিটে এরপর তিনি জয়সূচক গোলটি করেন। 
জার্মান অধিনায়ক জসুয়া কিমিচ ম্যাচ শেষে বলেছেন, ‘জেমির দুর্দান্ত অভিষেক হয়েছে। এটা শুধুমাত্র আলিয়াঁজ এরেনা বলে নয়, সে আসলেই ভাল খেলেছে।’
চার ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে জার্মানী। এর ফলে আগামী মার্চে কোয়ার্টার ফাইনালেও তারা জায়গা করে নিয়েছে। নিষেধাজ্ঞায় থাকা ভার্জিল ফন ডাইককে ছাড়াই মাঠে নামা নেদারল্যান্ডস হাঙ্গেরির সাথে সমান পাঁচ পয়েন্ট অর্জন করেছেন। 
হাঙ্গেরিয়ানরা সোমবার এ্যাওয়ে ম্যাচে বসনিয়া এন্ড হার্জেগোভেনিয়াকে ২-০ গোলে পরাজিত করেছে। অধিনায়ক ও লিভারপুল তারকা ডোমিনিক সোবোজলাই প্রথমার্ধে হাঙ্গেরিকে এগিয়ে দেন। বিরতির পর পেনাল্টি থেকে তিনি ব্যবধান দ্বিগুন করেন। 
উদিনেসে ঘরের মাঠে ইসারায়েলকে ৪-১ গোলে পরাজিত করে গ্রুপ-এ২’র শীর্ষস্থান ধরে রেখেছে ইতালি। বিরতির ঠিক আগে মাতেও রেটেগুই পেনাল্টি থেকে গোল করেন। অধিনায়ক গিওভান্নি ডি লোরেঞ্জো দ্বিতীয়ার্ধে দ্বিতীয় গোল করেন। ইতালির হয়ে স্কোরশিটে আরো নাম লিখিয়েছেন ডেভিড ফ্রাত্তেসি। ইসায়েলের হয়ে এক গোল পরিশোধ করেন মোহাম্মদ আকু ফানি। 
কিলিয়ান এমবাপ্পের অনুপস্থিতিতে রানডাল কোলো মুয়ানির জোড়া গোলে বেলজিয়ামকে ২-১ ব্যবধানে পরাজিত করেছে ফ্রান্স। ৩৫ মিনিটে পেনাল্টি স্পট থেকে ফরাসিদের এগিয়ে দেন কোলো মুয়ানি। এরপর ব্রাসেলসের কিং বাদুইন স্টেডিয়ামে প্রথমার্ধের স্টপেজ টাইমে লোয়িস ওপেন্ডা বেলজিয়ামকে সমতায় ফেরান। ৬২ মিনিটে কোলো মুয়ানির আরো এক গোলে ফ্রান্সের জয় নিশ্চিত হয়।