বাসস
  ১৬ অক্টোবর ২০২৪, ১৮:৪৪

ইংল্যান্ডের কোচ হিসেবে নিয়োগ পেলেন টাচেল

লন্ডন, ১৬ অক্টোবর ২০২৪ (বাসস/এএফপি) : ইংল্যান্ড জাতীয় দলের কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন থমাস টাচেল। ফুটবল এসোসিয়েশন (এফএ) আজ এই ঘোষনা দিয়েছে। ১৯৬৬ সালের পর বড় কোন আসরে শিরোপাবিহীন ইংল্যান্ড জার্মান কোচ টাচেলের হাত ধরে সেই শিরোপা খরা কাটাতে চায়।
চেলসির সাবেক ম্যানেজার টাচেল ২০২৫ সালের ১ জানুয়ারি নতুন দায়িত্বে কাজ শুরু করবেন।
৫১ বছর বয়সী টাচেল গত মৌসুমের শেষে বায়ার্ন মিউনিখের চাকরি ছাড়ার পর থেকে কাজের বাইরে ছিলেন। ইংল্যান্ডের স্থায়ী কোচ হিসেবে ইংলিশম্যান গ্যারেথ সাউথগেটের স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন টাচেল। সোভেন-গোরান এরিকসন ও ফ্যাবিও ক্যাপেলোর পর তৃতীয় বিদেশী হিসেবে ইংল্যান্ডের দায়িত্ব নিচ্ছেন টাচেল।
বরুসিয়া ডর্টমুন্ড ও পিএসজির কোচের দায়িত্ব পালন করা টাচেলের উপর কার্যত বড় আসরে ৫৮ বছরের শিরোপা খরা কাটানোর লক্ষ্যস্থির করেছে এফএ। ১৯৬৬ সালে ঘরের মাঠে সর্বশেষ বিশ্বকাপের শিরোপা জয় করেছিল ইংল্যান্ড।
২০২১ সালে চেলসির হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পর ইংলিশ ফুটবলে টাচেলের ক্যারিয়ার সকলের নজড়ে আসে। ২০২৬ বিশ্বকাপকে সামনে রেখে সঠিক পরিকল্পনায় দলকে সাজানোই এখন টাচেলের মূল কাজ। জুড বেলিংহামসহ অসম্ভব প্রতিভাবান একটি প্রজন্মকে পরিচালনা করতে যাচ্ছেন টাচেল। যাদের উপর অনায়াসেই ভরসা করা যায়।
জুলাইয়ে স্পেনের কাছে ইউরো ২০২৪ চ্যাম্পিয়নশীপের ফাইনালে পরাজয়ের পরপরই সাউথগেট কোচের পদ থেকে সড়ে দাঁড়ান।
টাচেলের সহকারী হিসেবে ইংল্যান্ড জাতীয় দলে কাজ করবেন বায়ার্নে একসাথে কাজ করা এন্থনি ব্যারি।
এফএ’র এক বিবৃতিতে টাচেল বলেছেন, ‘ইংল্যান্ড জাতীয় দলের কোচের দায়িত্ব পালনের সুযোগ পাওয়া আমার জন্য অত্যন্ত সৌভাগ্যের। এই দেশের ফুটবলের সাথে আমার দীর্ঘ যোগাযোগ রয়েছে। ইতোমধ্যেই এখান থেকে আমি দারুন কিছু স্মৃতি অর্জণ করেছি। ইংল্যান্ডকে পরিচালনা করা অনেক বড় সৌভাগ্যের বিষয়। বিশেষ করে অত্যন্ত প্রতিভাবান এই দলটির সাথে কাজ করার জন্য আমি মুখিয়ে আছি।’
স্কাই জার্মানী সূত্রমতে জানা গেছে ১৮ মাসের জন্য টাচেলের সাথে ইংল্যান্ডের চুক্তি হয়েছে। ২০২৬ সালে বিশ্বকাপের পর টাচেলের সাথে চুক্তির মেয়াদ শেষ হবে।
পিএসজি ও বায়ার্নের হয়ে টাচেল লিগ শিরোপা ও ডর্টমুন্ডের হয়ে জার্মান কাপ জয় করেছেন। কিন্তু চেলসিতে এসে তিনি ক্যারিয়ারের সবচেয়ে বড় সাফল্য পান। ব্লুজদের দায়িত্ব নেবার একমাসের মধ্যে তিনি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা উপহার দেন। একইসাথে লন্ডনের ক্লাবটির হয়ে উয়েফা সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপের শিরোপা জয় করেন।
এফএ’র প্রধান নির্বাহী মার্ক বুলিংহ্যাম বলেছে, ‘থমাস টাচেলের সাথে কাজ করা নিয়ে আমরা সবাই দারুন উত্তেজিত। এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা কোচ টাচেল। গ্যারেথের পদত্যাগের পরপরই আমরা প্রার্থীতা নিয়ে কাজ শুরু করি। বেশ কয়েকজন কোচের সাথে আলোচনাও করেছি। কিন্তু তাদের কারোর সাথে আমাদের নির্ধারিত যোগ্যতার শতভাগ মিল পাইনি। এর মধ্যে টাচেল বেশ আকর্ষণীয় ভাবে নিজেকে উপস্থাপন করেছে। তার অভিজ্ঞতাও এখানে কাজে লেগেছে।’