বাসস
  ১৭ অক্টোবর ২০২৪, ১৯:০৮

আজ রাতে দেশে ফিরছেন না সাকিব


ঢাকা, ১৭ অক্টোবর, ২০২৪ (বাসস) : মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচ দিয়ে টেস্ট ক্রিকেটকে বিদায় জানানোর জন্য দেশে ফেরার পরিকল্পনা বাতিল করেছেন বাংলাদেশের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।  


দুবাইয়ে একটি ফ্লাইটে করে বাংলাদেশের আসার কথা ছিলো সাকিবের। দেশের উদ্দেশ্যে আজ বিকেল ৫টায় দুবাই ছাড়া কথা ছিলো তার। কিন্তু বাংলাদেশে আসার পরিবর্তে সাকিব যুক্তরাষ্ট্রে ফিরে গেছেন বলে জানা গেছে।  


মিরপুরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্ট ক্রিকেট থেকে অবসরের ইচ্ছা প্রকাশ করেছিলেন সাকিব। ক্ষমতাচ্যুত আওয়ামী লিগের রাজনীতির সাথে জড়িত থাকার জন্য এবং তার বিরুদ্ধে একটি হত্যা মামলা হওয়ায় দেশের মাটি থেকে টেস্ট ক্রিকেটকে বিদায় জানানোটা তার জন্য এখন চ্যালেঞ্জিং।  


গণঅভ্যূথানে আওয়ামী লিগ সরকারের পতনের জন্য ছাত্র আন্দোলনে নিশ্চুপ থাকার কারনে ইতোমধ্যে দুঃখ প্রকাশও করেছেন সাকিব। দেশের মাটিতে শেষ টেস্ট খেলার জন্য জনগনকে পাশে থাকার আহ্বানও জানান তিনি।


তবে এখনও সাকিবের বিরুদ্ধে দেশের মানুষের ক্ষোভ আছে এবং তার ঘনিষ্ঠ সূত্র থেকে তাকে এই মুর্হূতে দেশে না ফেরার পরামর্শ দেওয়া হয়েছে। কারন গত কিছু দিন মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সাকিবের বিপক্ষে বিভিন্ন শ্লোগান এবং দেয়ালে গ্রাফিতির মাধ্যমে বিক্ষোভ করেছেন বেশ কয়েকজন। গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাকিবের কুশপুত্তলিকা দাহ করা হয়।


এছাড়াও সাকিবের দেশে ফেরা নিয়ে আজ কিছু তরুণ বিক্ষোভ করেছে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট স্কোয়াড থেকে সাকিবের নাম বাদ না দিলে ‘মিরপুর ব্লকেড’ কর্মসূচীর কথাও জানিয়েছেন তারা। এ বিষয়ে বিসিবির সভাপতির কাছে দাবি জানাতে বিসিবি কার্যালয়ে যাওয়ার জন্য ইচ্ছা প্রকাশ করে তারা। কিছুক্ষণ আলোচনার পর বিক্ষোভকারীদের প্রতিনিধি হিসেবে পাঁচজন বিসিবিতে যান। সেখানে বিসিবির নিরাপত্তা প্রধান মেজর হাসিবের কাছে স্মারকলিপি দিয়েছেন বলে জানান তারা।


স্মারকলিপি হস্তান্তরের পর বিক্ষোভকারীদের প্রতিনিধি হিসেবে কথা বলেন আল মাসনুন। তিনি জানান, মিরপুর টেস্টের জন্য ঘোষিত দল থেকে সাকিবকে বাদ দিতে হবে।


সাকিবকে নিয়েই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২১ অক্টোবর থেকে মিরপুরে শুরু হতে যাওয়া সিরিজের প্রথম টেস্টের জন্য দল ঘোষনা করা হয়েছে। বিসিবি থেকে সবুজ সংকেত পাবার পর তাকে দলে নেন নির্বাচকরা। সরকারের কাছ থেকেও সাকিবের ব্যপারে ছাড়পত্র পেয়েছিল বিসিবি। এর আগে সাকিব বলেছিলেন দেশের মাটিতে ক্যারিয়ারের শেষ টেস্ট খেলতে দেশে ফেরার পর দেশ ছাড়ার জন্য পুরোপুরি নিরাপত্তা চান তিনি।


বর্তমান পরিস্থিতিতে কানপুরে ভারতের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচ হতে পারে তার ক্যারিয়ারের শেষ টেস্ট।