বাসস
  ১৭ অক্টোবর ২০২৪, ২০:৪৭

মুলতান টেস্ট জিততে ইংল্যান্ডের প্রয়োজন ২৬১ রান; পাকিস্তানের ৮ উইকেট

মুলতান, ১৭ অক্টোবর, ২০২৪ (বাসস) : সিরিজের দ্বিতীয় টেস্ট জিততে ম্যাচের বাকী দু’দিনে ইংল্যান্ডের প্রয়োজন ২৬১ রান ও পাকিস্তানের দরকার ৮ উইকেট।
স্বাগতিক পাকিস্তানের ছুঁড়ে দেওয়া ২৯৭ রানের জবাবে তৃতীয় দিন শেষে ২ উইকেটে ৩৬ রান করেছে ইংল্যান্ড।
পাকিস্তানের মাটিতে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ২০৮ রান তাড়া করে ম্যাচ জয়ের রেকর্ড আছে ইংল্যান্ডের। ১৯৬১ সালে লাহোরে পাকিস্তানের ছুঁড়ে দেওয়া ২০৮ রানের টার্গেট ৫ উইকেটে স্পর্শ করেছিলো ইংলিশরা।
প্রথম ইনিংসে পাকিস্তানের ৩৬৬ রানের জবাবে দ্বিতীয় দিন শেষে ৬ উইকেটে ২৩৯ রান করেছিলো ইংল্যান্ড। পাকিস্তানের দুই স্পিনার সাজিদ খান ও নোমান আলির ঘূর্নিতে বাকী ৪ উইকেটে ৫২ রান যোগ করে ইংল্যান্ড। ১২ রান নিয়ে খেলতে নেমে ২১ রান করেন স্মিথ। লোয়ার-অর্ডারে অপরাজিত ২৫ রান করেন জ্যাক লিচ।
সাজিদ ১১১ রানে ৭ উইকেট  নিয়েছেন। নয় ম্যাচের টেস্টে এই নিয়ে দ্বিতীয়বার ইনিংসে ৫ বা ততোধিক উইকেট নিলেন এই অফ-স্পিনার। ৩ উইকেট শিকার করেন নোমান।
প্রথম ইনিংসে ৭৫ রানে এগিয়ে থেকে ম্যাচে দ্বিতীয়বারের মত ব্যাট করতে নেমে ইংল্যান্ডের দুই স্পিনার লিচ ও শোয়েব বশিরের ঘূর্ণিতে ২২১ রানে অলআউট হয় পাকিস্তান। উপরের সারির ছয় ব্যাটারের কেউই বড় ইনিংস খেলতে পারেননি। সাত নম্বরে নামা সালমান আঘা সর্বোচ্চ ৬৩ রান করেন। বশির ৪টি ও লিচ ৩ উইকেট নেন।
জয়ের জন্য ২৯৭ রানের টার্গেটে খেলতে নেমে ১১ রানের মধ্যে দুই ওপেনারকে হারায় ইংল্যান্ড। জ্যাক ক্রলিকে ৩ রানে নোমান এবং বেন ডাকেটকে খালি হাতে সাজঘরে ফেরত পাঠান সাজিদ।
দিন শেষে ওলি পোপ ২১ ও জো রুট ১২ রানে অপরাজিত আছেন। নোমান ও সাজিদ ১টি করে উইকেট নিয়েছেন।
ম্যাচের তৃতীয় দিন ১৬টি উইকেটের পতন হয়েছে। এরমধ্যে ১৩টিই নিয়েছেন দু’দলের স্পিনাররা।