বাসস
  ১৮ অক্টোবর ২০২৪, ১৮:০৯

সাকিবের বদলি মুরাদ


ঢাকা, ১৮ অক্টোবর ২০২৪ (বাসস) : দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে সাকিব আল হাসানের বদলি হিসেবে বাংলাদেশ দলে সুযোগ পেয়েছেন বাঁ-হাতি স্পিনার হাসান মুরাদ। এর মাধ্যমে  ঘরের মাঠে ক্যারিয়ারের শেষ টেস্ট খেলার স্বপ্ন ভঙ্গ হলো সাকিবের।


২১ অক্টোবর থেকে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শুরু হতে যাওয়া সিরিজের টেস্ট দিয়ে বড় ফরম্যাট থেকে অবসর নিতে চেয়েছিলেন সাকিব।


২০২১ সালে প্রথম শ্রেনির ক্রিকেটে অভিষেকের পর ৩০ ম্যাচে ১৩৬ উইকেট শিকার করেছেন ২৩ বছর বয়সী মুরাদ।


সরকার ও বিসিবির উচ্চপর্যায়ের কাছ থেকে ছাড়পত্র পাবার পর সাকিবের ইচ্ছা অনুযায়ী সিরিজের প্রথম টেস্টের দলে তাকে রাখা হয়েছিলো ।


কিন্তু ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ সরকারের সংসদ সদস্য হবার কারণে সাকিবের বিরুদ্ধে সাধারণ জনগণের প্রতিবাদের মুখে তাকে দেশে না ফেরার পরামর্শ দেওয়া হয়।


বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) জাতীয় নির্বাচক প্যানেলের চেয়ারম্যান গাজী আশরাফ হোসেন আজ বলেন, ‘আমাদের জানানো হয়েছে প্রথম টেস্টে পাওয়া যাচ্ছে না সাকিবকে। টেস্ট ক্যারিয়ারের শেষ পর্যায়ে সে। কিন্তু তার যে অভিজ্ঞতা, ব্যাট ও বল হাতে তার সামর্থ্যের কোন বিকল্প কেউ নেই আমাদের।’


তিনি আরও বলেন, ‘যাই হোক, হাসান মুরাদ প্রথম শ্রেণির ক্রিকেটে ধারাবাহিকভাবে পারফর্ম করেছে। আমাদের সিস্টেমের মধ্যেও ছিল সে। মুরাদ আমাদের বোলিংয়ে ভারসম্য আনবে, বিশেষত ঘরের মাটিতে। আমাদের বিশ্বাস, এই পর্যায়ের ক্রিকেটে নিজেকে মেলে ধরার সম্ভাবনা তার আছে।’


প্রথম টেস্টের জন্য বাংলাদেশ দল : নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), সাদমান ইসলাম, মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, মোমিনুল হক, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস (উইকেটরক্ষক), জাকের আলি অনিক, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান , তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, নাহিদ রানা ও হাসান মুরাদ।