বাসস
  ১৮ অক্টোবর ২০২৪, ১৯:১৬

রাচিনের সেঞ্চুরিতে নিউজিল্যান্ডের বড় লিডের পর ভারতের লড়াই


ব্যাঙ্গালুরু, ১৮ অক্টোবর ২০২৪ (বাসস) : ব্যাঙ্গালুরুতে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ভারতের ৪৬ রানের জবাবে রাচিন রবীন্দ্রর সেঞ্চুরিতে ৪০২ রানের বড় সংগ্রহ পায় নিউজিল্যান্ড। ৩৫৬ রানে পিছিয়ে পরে দ্বিতীয় ইনিংসে লড়াই করছে ভারত। তৃতীয় দিন শেষে ৩ উইকেটে ২৩১ রান করেছে টিম ইন্ডিয়া। ৭ উইকেট হাতে নিয়ে ১২৫ রানে পিছিয়ে স্বাগতিকরা। 

ভারতের ইনিংন শেষে জবাব দিতে নেমে দ্বিতীয় দিন শেষে ৩ উইকেটে ১৮০ রান করেছিলো সফরকারী নিউজিল্যান্ড। ৭ উইকেট হাতে নিয়ে ১৩৪ রানে এগিয়ে ছিলো ব্ল্যাকক্যাপসরা। রবীন্দ্র ২২ ও ড্যারিল মিচেল ১৪ রানে ছিলেন।

তৃতীয় দিনের শুরুটা ভালো  করেছে  ভারতীয় বোলাররা। ৪০ রানের ব্যবধানে নিউজিল্যান্ডের ৪ উইকেট তুলে নিয়েছিলো তারা। মিচেল ১৮, টম ব্লান্ডেল ৫, গ্লেন ফিলিপস ১৪ ও ম্যাট হেনরি ৮ রানে আউট হন। 

২৩৩ রানে সপ্তম উইকেট পতনের পর সাবেক অধিনায়ক টিম সাউদিকে নিয়ে ১৩২ বলে ১৩৭ রানের জুটি গড়েন রবীন্দ্র। ভারতের মাটিতে অষ্টম  বা তার নীচের দিকের উইকেটে নিউজিল্যান্ডের এটিই সর্বোচ্চ জুটি। 

এই জুটিতেই টেস্ট ক্যারিয়ারের রবীন্দ্র  দ্বিতীয় সেঞ্চুরি এবং সপ্তম হাফ-সেঞ্চুরির দেখা পান সাউদি। পেসার মোহাম্মদ সিরাজের শিকার হবার আগে ৫টি চার ও ৪টি ছক্কায় ৭৩ বলে ৬৫ রান করেন সাউদি। 

দলীয় ৩৭০ রানে সাউদি ফেরার পরও নিউজিল্যান্ডের রানের চাকা ঘুড়িয়েছেন রবীন্দ্র। দলের রান ৪শ পার করে স্পিনার কুলদীপ যাদবের বলে শেষ ব্যাটার হিসেবে আউট হবার আগে ১৩টি চার ও ৪টি ছক্কায় ১৫৭ বলে ১৩৪ রান করেন রবীন্দ্র। ৯১.৩ ওভারে ৪০২ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। ভারতের কুলদীপ ও জাদেজা ৩টি করে উইকেট নেন। 

প্রথম ইনিংসে ৩৫৬ রানে পিছিয়ে থেকে খেলতে নেমে ৭২ রানের সূচনা করে ভারত। উদ্বোধনী জুটিতে ৬টি চারে ৩৫ রানে আউট হন ওপেনার যশ্বসী জয়সওয়াল। 

টেস্টে ১৮তম হাফ-সেঞ্চুরির পর ৫২ রানে বিদায় নেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। তার ৬৩ বলের ইনিংসে ৮টি চার ও ১টি ছক্কা ছিলো। 

দ্বিতীয় ব্যাটার হিসেবে দলীয়  ৯৫ রানে রোহিত ফেরার পর শক্ত হাতে দলের হাল ধরেন বিরাট কোহলি ও সরফরাজ খান। কোহলি সাবধানে খেললেও, মারমুখী মেজাজে ছিলেন সরফরাজ। নিউজিল্যান্ডের বোলারদের উপর আধিপত্য বিস্তার করে খেলে ১৬৩ বলে ১৩৬ রান যোগ করেন তারা।

৩১তম টেস্ট হাফ-সেঞ্চুরির স্বাদ নিয়ে দিনের শেষ বলে আউট হন কোহলি। ৮টি চার ও ১টি ছক্কায় ৭০ রান করেন তিনি। এই ইনিংস খেলার পথে ভারতের চতুর্থ ব্যাটার হিসেবে টেস্টে ৯ হাজার রান পূর্ণ করেন কোহলি। 

দিন শেষে ৭৮ বলে ৭০ রানে অপরাজিত আছেন সরফরাজ। তার চতুর্থ হাফ-সেঞ্চুরির ইনিংসে ৭টি চার ও ৩টি ছক্কা ছিলো। নিউজিল্যান্ডের স্পিনার আজাজ প্যাটেল ২টি ও ফিলিপস ১টি উইকেট নিয়েছেন।