বাসস
  ২৩ অক্টোবর ২০২৪, ১৫:২৪
আপডেট : ২৩ অক্টোবর ২০২৪, ১৫:৩৯

টানা দুই হারে বিদায় বাংলাদেশের

ঢাকা, ২৩ অক্টোবর ২০২৪ (বাসস) : জয় দিয়ে শুরু করলেও, আফগানিস্তানের পর শ্রীলংকার কাছে হেরে ইমার্জিং এশিয়া কাপ টি-টোয়েন্টি টুর্নামেন্টের গ্রুপ পর্ব থেকে বিদায় নিলো বাংলাদেশ ‘এ’। গতরাতে ‘এ’ গ্রুপে নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে শ্রীলংকা ‘এ’ দলের কাছে ১৯ রানে হেরেছে বাংলাদেশ। হংকংকে ৫ উইকেটে হারিয়ে আসর শুরু করেছিলো আকবর-হৃদয়দের নিয়ে গড়া দলটি। এরপর আফগানিস্তান ‘এ’ দলের কাছে ৪ উইকেটে হারে বাংলাদেশ। 
ওমানের আল আমেরাত ক্রিকেট গ্রাউন্ডে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে ৫ ওভারে উদ্বোধনী জুটিতে ৪০ রান তুলে শ্রীলংকা। ওপেনারদের ভালো শুরুর পর রানের চাকা সচল রাখেন মিডল অর্ডার ব্যাটাররা। এতে ২০ ওভারে ৭ উইকেটে ১৬১ রানের সংগ্রহ পায় শ্রীলংকা। 
মিডল অর্ডারে দলের পক্ষে ২৬ বলে সর্বোচ্চ ৪২ রান করেন পাভান রতœানায়েকে। এছাড়া দুই ওপেনার লাহিরু উদারা ২১ বলে ৩৫ ও যশোদা লঙ্কা ২৩ এবং সাহান আরাচ্চিগে ৩০ রান করেন। 
বাংলাদেশের হয়ে ২টি করে উইকেট নেন রিপন মন্ডল ও রেজাউর রহমান রাজা। 
জবাবে ২২ বলে ৪১ রানের সূচনা করেন বাংলাদেশের দুই ওপেনার সাইফ হাসান ও পারভেজ হোসেন ইমন। প্রথম ব্যাটার হিসেবে সাজঘরে ফিরেন ২টি করে চার-ছক্কায় ১০ বলে ২৪ রান করা ইমন। এরপর দলের রান যখন ৫৯, তখন পায়ের ইনজুরিতে আহত অবসর নেন সাইফ। ৩ ছক্কায় ২০ বলে ২৯ রান করেন সাইফ। 
দুই ওপেনারের দেখানো পথে হাঁটতে পারেননি বাংলাদেশের মিডল অর্ডার ব্যাটররা। ফলে ১ উইকেটে ৭০ থেকে ১১৭ রানে সপ্তম ব্যাটারকে হারিয়ে লড়াই থেকে ছিটকে পড়ে বাংলাদেশ। 
শেষ দিকে আবু হায়দারের ২৫ বলে ১টি চার ও ৩টি ছক্কায় অপরাজিত ৩৮ রানেও হার এড়াতে পারেনি বাংলাদেশ। ২০ ওভারে ৭ উইকেটে ১৪২ রান করতে পারে বাংলাদেশ। দুশান হেমান্থা ৩ উইকেট নেন। 
৩ ম্যাচে ১ জয় ও ২ হারে ২ পয়েন্ট নিয়ে গ্রুপ পর্বে টেবিলের তৃতীয়স্থানে থেকে আসর শেষ করলো বাংলাদেশ। এই গ্রুপ ৩ ম্যাচে ২টি করে জয় ও ১টি হারে ৪ করে পয়েন্ট নিয়ে টেবিলের প্রথম দু’টি স্থানে থেকে সেমিফাইনালে উঠলো শ্রীলংকা ও আফগানিস্তান।