বাসস
  ২৫ অক্টোবর ২০২৪, ১৮:৪১

বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টেস্টেও খেলতে পারবেন না বাভুমা

ঢাকা, ২৫ অক্টোবর ২০২৪ (বাসস) : বাংলাদেশের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টেও খেলতে পারবেন না দক্ষিণ আফ্রিকার অধিনায়ক তেম্বা বাভুমা। কনুইয়র ইনজুরি থেকে এখনও সুস্থ হতে পারেননি তিনি। বাভুমার অনুপস্থিতিতে প্রথম টেস্টের মত দ্বিতীয় ম্যাচেও দলকে নেতৃত্ব দিবেন আইডেন মার্করাম। এমনটাই জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার টেস্ট কোচ শুকরি কনরাড।

আজ ইএসপিএনক্রিকইনফোকে কনরাড বলেন, ‘অবস্থা  বিবেচনায় আমাদের মনে হয়েছে, সে দ্বিতীয় টেস্টের জন্য প্রস্তুত হতে পারবে না। আমরা এখন তার পুনর্বাসন প্রক্রিয়ার সময় কমিয়ে দিব, যাতে সে  শ্রীলংকা সিরিজের জন্য প্রস্তুত হতে পারে।’

দলের সাথে বাংলাদেশেই থাকবেন নাকি সুস্থ হয়ে উঠতে এবং ঘরোয়া ক্রিকেটে লাল বলের ফরম্যাটে খেলতে দেশে ফিরে যাবেন বাভুমা, সে বিষয়ে  এখনও সিদ্ধান্ত নেয়নি দক্ষিণ আফ্রিকা। শ্রীলংকার বিপক্ষে প্রথম টেস্ট শুরুর আগে ঘরোয়া প্রথম শ্রেনির ক্রিকেটে নিজ দল লায়ন্সের হয়ে তিনটি ম্যাচ খেলার সুযোগ পাবেন বাভুমা।

তবে বাভুমাকে দলের সাথেই রাখতে চান দক্ষিণ আফ্রিকার কোচ কনরাড। তিনি বলেন, ‘আমি চাই সে (বাংলাদেশে) থাকুক এবং এ ব্যাপারে তার সাথে আলোচনাও হয়েছে। তবে আমি এটিও জানি, তার তারুণ্য নির্ভর একটি পরিবার একটি পরিবার রয়েছে । তারপরও আমি চাইবো সে দলের সাথে থাকুক। সে দলে মূল্যবান ভূমিকা পালন করতে পারে। এটা এখনও তারই দল। দেখা যাক, কি হয়।’

চলতি মাসের শুরুতে আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ব্যাটিংয়ের সময় বাঁ-হাতের কনুইয়ের ইনজুরিতে পড়েন বাভুমা। ইনজুরি সত্বেও বাভুমাকে অধিনায়ক রেখেই বাংলাদেশ সফরে আসে দক্ষিণ আফ্রিকা। কারন হিসেবে দক্ষিণ আফ্রিকার টিম ম্যানেজমেন্ট জানিয়েছিলো, সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে খেলবেন বাভুমা।
আগামী ২৯ অক্টোবর থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। মিরপুরে প্রথম টেস্ট ৭ উইকেটে জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে দক্ষিণ আফ্রিকা।

বাভুমার জায়গায় মিরপুর টেস্টে অভিষেক হয়েছিলো ব্যাটার ম্যাথু ব্রিটস্কির।