বাসস
  ২৫ অক্টোবর ২০২৪, ১৯:০০

স্যান্টনার-লাথাম নৈপুণ্যে বড় লিডের পথে নিউজিল্যান্ড

পুনে, ২৫ অক্টোবর ২০২৪ (বাসস) : স্পিনার মিচেল স্যান্টনারের বোলিং ও অধিনায়ক টম লাথামের ব্যাটিংয়ে ভারতের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে বড় লিডের পথে এগিয়ে যাচ্ছে সফরকারী নিউজিল্যান্ড।

টেস্টের দ্বিতীয় দিন শেষে ৫ উইকেট হাতে নিয়ে ৩০১ রানে এগিয়ে কিউইরা। বল হাতে প্রথম ইনিংসে ৫৩ রানে ৭ উইকেট নিয়েছেন স্যান্টনার। দ্বিতীয় ইনিংসে লাথামের ৮৬ রানে বড় লিডের পথ পায় নিউজিল্যান্ড।

পুনেতে গতকাল থেকে শুরু হওয়া টেস্টের প্রথম দিনই ভারতীয়  স্পিনার ওয়াশিংটন সুন্দরের দারুন বোলিংয়ের সামনে ২৫৯ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। ৫৯ রানে ৭ উইকেট নেন সুন্দর। জবাবে দিন শেষে ১ উইকেটে ১৬ রান করেছিলো ভারত।

দ্বিতীয় দিন ব্যাট হাতে সুবিধা করতে পারেনি স্বাগতিকরা। স্যান্টনারের সাথে আরেক স্পিনার গ্লেন ফিলিপসের ঘূর্ণির সামনে অসহায় ছিলো বিরাট কোহলি ও ঋসভ পান্থরা। ফলে ১০৩ রানে ৭ উইকেট হারায় ভারত। এসময় যশ^সী জয়সওয়াল ও শুভমান গিল ৩০, কোহলি ১, পান্থ ১৮, প্রথম টেস্টের সেঞ্চুরিয়ান সরফরাজ খান ১১ ও রবীচন্দ্রন অশি^ন ৪ রানে আউট হন।

অষ্টম উইকেটে ৩৩ রানের জুটিতে দলকে চাপমুক্ত করার চেষ্টা করেছিলেন রবীন্দ্র জাদেজা ও ওয়াশিংটন সুন্দর। কিন্তু জাদেজা ৩৮ রানে আউট হলেও, ১৫৬ রানে শেষ হয় ভারতের ইনিংস। ১৮ রানে অপরাজিত থাকেন সুন্দর।

বল হাতে ৭ উইকেট নেন স্যান্টনার। ২৯ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মত ইনিংসে পাঁচ বা ততোধিক উইকেট নিলেন স্যান্টনার। ফিলিপস নেন ২ উইকেট।
১০৩ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে ভারতীয় বোলারদের সামনে একাই লড়াই করেছেন ওপেনার লাথাম। হাফ-সেঞ্চুরির পর সেঞ্চুরির দিকেই এগিয়ে যাচ্ছিলেন তিনি।
কিন্তু দলীয় ১৮৩ রানে দিনের শেষ ব্যাটার হিসেবে আউট হন  ১০ বাউন্ডারিতে ৮৬ রান করা লাথাম।

এছাড়া নিউজিল্যান্ডের হয়ে দ্বিতীয় ইনিংসে টম ব্লান্ডেল অপরাজিত ৩০, উইল ইয়ং ২৩ ও ড্যারিল মিচেল ১৮ রান করেন। ভারতের সুন্দর ৪ উইকেট নেন।