বাসস
  ২৬ অক্টোবর ২০২৪, ১৯:১৯

স্যান্টনারের দুর্দান্ত বোলিংয়ে ভারতের মাটিতে প্রথম টেস্ট সিরিজ জয় নিউজিল্যান্ডের

ঢাকা, ২৬ অক্টোবর ২০২৪ (বাসস) : বাঁ-হাতি স্পিনার মিচেল স্যান্টনারের দুর্দান্ত বোলিংয়ে প্রথমবারের মত ভারতের মাটিতে টেস্ট সিরিজ জয়ের কৃতিত্ব অর্জন করলো নিউজিল্যান্ড। 

ব্যাঙ্গালুরুতে প্রথম টেস্টে ৮ উইকেটে জয়ের পর, পুনেতে আজ সিরিজের দ্বিতীয় ম্যাচে ভারতকে ১১৩ রানের বড় ব্যবধানে হারিয়েছে নিউজিল্যান্ড। ১৯৫৫ সাল থেকে ভারতের মাটিতে টেস্ট সিরিজ খেলে কিউইরা। এই ৬৯ বছরে ১২বার টেস্ট সিরিজ খেলেও জিততে পারেনি ব্ল্যাক-ক্যাপসরা। অবশেষে স্যান্টনারের ১৩ উইকেট শিকারে সিরিজ জয় নিশ্চিত হয় নিউজিল্যান্ডের। 

নিউজিল্যান্ডের অবিস্মরনীয় অর্জনে ২০১২ সালের পর ঘরের মাঠে কোন টেস্ট সিরিজ হারলো ভারত। সর্বশেষ ইংল্যান্ডের কাছে ৪ ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে হেরেছিলো টিম ইন্ডিয়া। ফলে ঘরের মাঠে ভারতের টানা ১৮ টেস্ট সিরিজ জয়ের রেকর্ড এখানেই থেমে গেল। ১৯৮৩ সালের পর এই প্রথম ঘরের মাঠে এক বছরে তিনটি টেস্ট হারলো ভারত।  

টেস্টের দ্বিতীয় দিন শেষে ভালো অবস্থায় ছিলো নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে ১০৩ রানে এগিয়ে থেকে ম্যাচে দ্বিতীয়বারের মত ব্যাট করতে নেমে দিন শেষে ৫ উইকেটে ১৯৮ রান করেছিলো নিউজিল্যান্ড। ৫ উইকেট হাতে নিয়ে ৩০১ রানে এগিয়ে ছিলো কিউইরা। টম ব্লান্ডেল ৩০ ও গ্লেন ফিলিপস ৯ রানে অপরাজিত ছিলেন। 

তৃতীয় দিন বাকী ৫ উইকেটে ৫৭ রানের বেশি যোগ করতে পারেনি নিউজিল্যান্ড। ২৫৫ রানে অলআউট হয় তারা। ব্লান্ডেল ৪১ ও ফিলিপস অপরাজিত ৪৮ রান করেন। ওয়াশিংটন সুন্দর ৪টি, রবীন্দ্র জাদেজা ৩টি ও রবীচন্দ্রন অশ্বিন ২ উইকেট নেন। 

সিরিজে সমতা ফেরাতে ভারতকে ৩৫৯ রানের টার্গেট ছুঁড়ে দেয় নিউজিল্যান্ড। সেই লক্ষ্যে খেলতে নেমে ৩৪ রানের সূচনার পর প্রথম উইকেট হারায় ভারত। ৮ রানে ফিরেন টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মা। 

দ্বিতীয় উইকেটে ৫৯ বলে ৬২ রানের জুটিতে ভারতকে লড়াইয়ে রেখেছিলেন ওপেনার যশ্বসী জয়সওয়াল ও শুভমান গিল। রোহিতের পর গিল ও জয়সওয়ালকে শিকার করে নিউজিল্যান্ডকে জয়ের স্বপ্ন দেখান স্যান্টনার। গিল ২৩ ও জয়সওয়াল ৭৭ রান করেন। 

১২৭ রানের মধ্যে টপ অর্ডারের বিদায়ের পর ভারতের হয়ে আর কোন ব্যাটারই নিউজিল্যান্ডের বোলারদের সামনে প্রতিরোধ গড়তে পারেনি। ফলে ২৪৫ রানে শেষ হয় ভারতের ইনিংস। শেষ দিকে রবীন্দ্র জাদেজার ৪২ রান ভারতের হারের ব্যবধান কমিয়েছে। স্যান্টনার ১০৪ রানে ৬ উইকেট নিয়েছেন। প্রথম ইনিংসে ৫৩ রানে ৭ উইকেট নিয়েছিলেন তিনি।

এই প্রথম ভারতের বিপক্ষে নিউজিল্যান্ডের কোন বোলার টেস্টের দুই ইনিংসেই পাঁচ বা ততোধিক উইকেট নিলেন। পুরো ম্যাচে ১৫৭ রানে ১৩ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন স্যান্টনার। যা নিউজিল্যাান্ডের পক্ষে ও ভারতের মাটিতে তৃতীয় সেরা বোলিং ফিগার।

নিউজিল্যান্ডের কাছে হারের পরও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় চক্রে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান ধরে রেখেছে ভারত। তবে দ্বিতীয়স্থানে থাকা অস্ট্রেলিয়ার সাথে পয়েন্টের ব্যবধান অনেকটাই কমে এসেছে। দু’দলের ব্যবধান এখন ০.৩২ শতাংশ। এখন পর্যন্ত ১৩ ম্যাচে ৮ জয়, ৪ হার ও ১ ড্র’তে ৬২.৮২ শতাংশ পয়েন্ট আছে ভারতের। ১০ ম্যাচে ৫টি করে জয়-হারে ৫০ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থস্থানে উঠলো নিউজিল্যান্ড।

আগামী ১ নভেম্বর থেকে মুম্বাইয়ে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট খেলতে নামবে ভারত ও নিউজিল্যান্ড।