বাসস
  ২৬ অক্টোবর ২০২৪, ১৯:৫২

নাজমুলের অধিনায়কত্ব ছাড়ার আনুষ্ঠানিক চিঠি পাইনি : ফাহিম

ঢাকা, ২৬ অক্টোবর ২০২৪ (বাসস) : তিন ফরম্যাট থেকে বাংলাদেশের অধিনায়ক হিসেবে নাজমুল হোসেন শান্তর সড়ে যাবার আনুষ্ঠানিক কোন চিঠি এখনও পাননি বলে জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) পরিচালক নাজমুল আবেদিন ফাহিম।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলমান সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট শেষে তিন ফরম্যাট থেকে বাংলাদেশ দলের অধিনায়কের পদ ছাড়বেন নাজমুল, এমন খবর সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে। আগামী ২৯ অক্টোবর থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট খেলতে নামবে বাংলাদেশ। 

ফাহিম বলেন, ‘আমি আপনার কাছ থেকে শুনলাম এবং টেলিভিশনের স্ক্রলে দেখলাম। শুনেছি আনুষ্ঠানিকভাবে সে তার সিদ্ধান্ত ঘোষনা করেছে। যদি তাই হয় আমার কাছে কোন আনুষ্ঠানিক চিঠি নেই। এমনকি আনুষ্ঠানিকভাবে এটি সর্ম্পকে আমি কিছু জানিও না। খবরটি সত্য কি-না সেটি বলতেও পারবো না। যদি এমন হয়ে থাকে তাহলে এটি আমাদের জন্য বড় খবর।’ 

এ বছরের ফেব্রুয়ারিতে এক বছরের জন্য তিন ফরম্যাটেই বাংলাদেশের অধিনায়কের দায়িত্ব পান নাজমুল। আগামী বছর পাকিস্তানের মাটিতে অনুষ্ঠিতব্য আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে দলকে নেতৃত্ব দেওয়ার কথা ছিলো তার।

কিন্তু সাম্প্রতিক ফর্মের কারনে নাজমুলের অধিনায়কত্ব নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে। ফাহিম জানান, নাজমুলের সাথে এ বিষয়ে আলোচনা করতে চায় বিসিবি। কারন অর্ধিনায়ক হিসেবে তৈরি হতে তাকে অনেক সময় দিয়েছে বোর্ড।

ফাহিম বলেন, ‘যদি অধিনায়ক হিসেবে অন্য কাউকে প্রস্তুত করতে চায়, তাহলে বোর্ডকে অনেক বড় সিদ্ধান্ত নিতে হবে। আমরা তার সাথে বসবো এবং তাকে বোঝানোর চেষ্টা করবো।’

তিনি আরও বলেন, ‘অবশ্যই এই বিষয়ে বিসিবি আলোচনা করতে চায়। কারন অনেক দিন ধরেই দলকে নেতৃত্ব দিচ্ছে শান্ত ও বোর্ডও তাকে অনেক সময় দিয়েছে। আমরা তাকে প্রস্তুত করার চেষ্টা করেছি। এখন যদি সে হঠাৎ করেই সড়ে যায় তাহলে আমাদের বিকল্প কি হবে! এই মুহূর্তে আমাদের কোন বিকল্প প্রস্তুত নেই।’

নাজমুল জানান, এই অবস্থায় সেরা সমাধানের চেষ্টা করা হবে। তিনি বলেন, ‘দ্রুত তিন বা চার উইকেট পড়ে গেলেই আপনি খেলা বন্ধ করে দিবেন, বিষয়টা এমন নয়। পরিস্থিতি এখন ঠিক তেমনই। তাই আমাদের সিদ্ধান্ত নিতে হবে। আমরা সেরা সমাধান খুঁজে বের করার চেষ্টা করবো।’

বাংলাদেশকে ৯ টেস্টে নেতৃত্ব দিয়েছেন নাজমুল। এরমধ্যে তিনটিতে জয় ছয়টিতে হেরেছে টাইগাররা। তার অধীনে পাকিস্তানের মাটিতে প্রথমবারের মত টেস্ট সিরিজ জয়ের রেকর্ড গড়ে বাংলাদেশ। 

এছাড়া নাজমুলের নেতৃত্বে ৯ ওয়ানডে ম্যাচে ৩টিতে জয় ও ৬টিতে হেরেছে বাংলাদেশ। টি-টোয়েন্টি ফরম্যাটে ২৪টি ম্যাচের ১০টিতে জয় ও ১৩টিতে হেরেছে টাইগাররা। 
২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর টি-টোয়েন্টি ফরম্যাটের দায়িত্ব ছাড়তে চেয়েছিলেন নিয়েছিলেন নাজমুল। পরবর্তীতে তিন ফরম্যাট থেকেই সড়ে যাবার সিদ্ধান্ত নেন তিনি।