বাসস
  ২৭ অক্টোবর ২০২৪, ১৬:৫১

লিওয়ানদোস্কির জোড়া গোলে ‘এল ক্লাসিকো’তে রিয়ালকে বিধ্বস্ত করলো বার্সেলোনা

ঢাকা, ২৭ অক্টোবর ২০২৪ (বাসস) : রবার্ট লিওয়ানদোস্কির জোড়া গোলে মৌসুমের প্রথম ‘এল ক্লাসিকো’তে রিয়াল মাদ্রিদকে বিধ্বস্ত করেছে বার্সেলোনা। গতরাতে স্প্যানিশ ফুটবল লিগের ১১তম রাউন্ডে বার্সেলোনা ৪-০ গোলে হারিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন রিয়ালকে। ম্যাচের ৫৪ ও ৫৬ মিনিটে গোল দু’টি করেন ৩৬ বছর বয়সী লিওয়ানদোস্কি। সেই সাথে ‘এল-ক্লাসিকোতে’ জয়-খরা কাটল বার্সার। আগের চার দেখায় সবকটিতে হেরেছিলো বার্সেলোনা।

এই হারে লা-লিগায় রিয়ালের টানা ৪২ ম্যাচ অপরাজিত থাকার নজিরও এখানেই থেমে গেল। সর্বশেষ গত বছরের সেপ্টেম্বরে অ্যাথলেটিকো মাদ্রিদের মাঠে ৩-১ গোলে হেরেছিলো রিয়াল। লা-লিগায় ৪৩ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড বার্সেলোনার দখলে। ২০১৭ সালের এপ্রিল থেকে ২০১৮ সালের মে পর্যন্ত লা-লিগায় টানা ৪৩ ম্যাচ অপরাজিত ছিলো বার্সা।

নিজেদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে খোশ মেজাজে থেকেই বার্সেলোনার মুখোমুখি হয় রিয়াল। কারন গত বুধবারই চ্যাম্পিয়ন্স লিগে দুর্দান্ত এক জয়ের স্বাদ নিয়েছে রিয়াল। জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে ৩৪ মিনিটের মধ্যে ২-০ গোলে পিছিয়ে পড়েছিলো রিয়াল। এরপর ৬০ থেকে ৯৩ মিনিটে ৫ গোল করে অসাধারন এক জয় নিয়ে মাঠ ছেড়েছিলো কার্লো আনচেলত্তির দল। হ্যাট্টিক করেছিলেন ভিনিসিয়াস জুনিয়র।

সেই জয়ে বার্সেলোনার বিপক্ষেও জ¦লে উঠতে বাড়তি অনুপ্রেরণা দিয়েছিলো রিয়ালকে। কিন্তু প্রধমার্ধে রিয়ালকে হতাশ করেন ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে। রিয়ালের হয়ে ফুটবল ক্যারিয়ারে প্রথম ‘এল-ক্লাসিকো’ খেলতে নেমে গোলের ভালো সুযোগ তো মিস করেছেনই, সেই সাথে অফসাইডের ফাঁদে একবার গোলও পাননি এমবাপ্পে। ৩২ মিনিটে লুকাস ভাসকুয়েজের  পাস থেকে বক্সে ঢুকে বার্সেলোনার জালে বল পাঠিয়েছিলেন এমবাপ্পে। কিন্তু সেটি ভিএআরের সাহায্যে অফসাইডে বাতিল করেন ম্যাচ রেফারি।

এছাড়ও দারুন দক্ষতায় এমবাপ্পের তিনটি শট রুখে দেন বার্সেলোনার গোলরক্ষক ইনাকি পেনা। প্রথমার্ধে রিয়ালের সীমানায় আক্রমন শানালেও গোল আদায় করতে পারেনি বার্সেলোনা। তাই গোলশূন্যভাবেই শেষ হয় ম্যাচের প্রথমভাগ।

তবে দ্বিতীয়ার্ধের শুরুতে ২ মিনিটের ব্যবধানে দু’টি গোল করে বার্সেলোনাকে ডাবল লিড এনে দেন লিওয়ানদোস্কি। 

৫৪ মিনিটে ২১ বছর বয়সী মিডফিল্ডার মার্ক কাসাডোর বাড়ানো পাসে বক্সের বাইরে থেকে নিচু শটে গোল করেন লিওয়ানদোস্কি। ৫৬ মিনিটে বার্সাকে দ্বিতীয় গোলের আনন্দে ভাসান তিনি। আলেহান্দ্রো বালেডর ক্রসে রিয়ালের বক্সের ভেতর লাফিয়ে দারুন হেডে ম্যাচের নিজের দ্বিতীয় গোল করেন এ তারকা খেলোয়াড়।

এবারের আসরের ১১ ম্যাচে ১৪টি গোল নিয়ে গোলদাতার তালিকায় শীর্ষে আছেন লিওয়ানদোস্কি। সব মিলিয়ে এবারের মৌসুমে ১৭ গোলের মালিক তিনি।

৬৫ মিনিটে হ্যাট্টিকের দারুন সুযোগ হাতছাড়া করেন পোল্যান্ডের এ তারকা। রাফিনহার পাস থেকে রিয়াল মাদ্রিদের গোলরক্ষক আন্দ্রে লুনিনকে একা পেয়েও গোল করতে পারেননি তিনি।

৬৬ মিনিটে অফসাইডের ফাঁদে দ্বিতীয়বারের মত গোল বঞ্চিত হন এমবাপ্পে। ডান-প্রান্ত দিয়ে তার নেওয়া কোনাকুনি শট অফসাইডে বাতিল হয়।

৭৭ মিনিটে বার্সেলোনাকে তৃতীয় গোল উপহার দেন তরুণ তুর্কি লামিনে ইয়ামাল। রাফিনহার  পাস থেকে গোল করে ৭৭ বছরের পুরানো রেকর্ড ভাঙেন তিনি। ১৭ বছর ১০৫ দিন বয়সে ‘এল ক্লাসিকো’র ইতিহাসে সর্বকনিষ্ঠ গোলের রেকর্ড গড়েন ইয়ামাল।

১৯৪৭ সালে রিয়ালের বিপক্ষে ১৭ বছর ৩৫৬ দিন বয়সে গোল করেছিলেন বার্সেলোনার আলফোনসো নাভারো। এ ম্যাচে বার্সেলোর একাদশে ৬ খেলোয়াড় ছিলেন ২২ বছরের কম বয়সী। ‘এল-ক্লাসিকো’র ইতিহাসে সর্বশেষ ১০৮ বছরেও এমনটা দেখা যায়নি।

লিওয়ানদোস্কির জোড়া ও ইয়ামালের রেকর্ড গোলে ৩-০ গোলে এগিয়ে থেকে ম্যাচ জয়ের পথ সহজ করে ফেলে কোচ হ্যান্সি ফ্লিকের বার্সেলোনা।

৮৪ মিনিটে রিয়ালের জালে এক হালি গোল পূর্ণ করে বার্সার জয়কে রঙিন করে তুলেন গেল সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্ন মিউনিখের বিপক্ষে হ্যাট্টিক করা রাফিনহা। এই অর্ধে চার গোল করে ৬৫ বছর আগের স্মৃতি ফিরিয়ে আনলো বার্সেলোনা। ১৯৫৯ সালের ৭ জুন ‘এল-ক্লাসিকো’র ম্যাচে বার্নাব্যুতেই দ্বিতীয়ার্ধেই চার গোল করেছিলো বার্সা।

দ্বিতীয়ার্ধের ঝলকে ৪-০ গোলের জয় নিয়ে মাঠে ছেড়ে রিয়ালের সাথে পয়েন্ট টেবিলের ব্যবধানও বাড়িয়ে নিয়েছে বার্সেলোনা। রিয়ালের চেয়ে ৬ পয়েন্ট এগিয়ে এখন কাতালানরা।

১১ ম্যাচে ১০ জয় ও ১ হারে ৩০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে বার্সেলোনা। সমানসংখ্যক ম্যাচে ৭ জয়, ৩ ড্র ও ১ হারে ২৪ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে থাকলো রিয়াল।

১১ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়স্থানে আছে ভিয়ারিয়াল।

আগামী বছরের ১২ মে লা-লিগা মৌসুমের দ্বিতীয় ও শেষ ‘এল-ক্লাসিকো’তে আবারও মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ।