বাসস
  ২৭ অক্টোবর ২০২৪, ১৯:৩৭
আপডেট : ২৭ অক্টোবর ২০২৪, ২০:১৩

অস্ট্রেলিয়া সফরে পাকিস্তান দলে ফিরলেন বাবর ও আফ্রিদি

ঢাকা, ২৭ অক্টোবর ২০২৪ (বাসস) : ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে শেষ দুই টেস্ট থেকে বাদ পড়ার পর আবারো দলে ফিরেছেন  পাকিস্তানের দুই সেরা খেলোয়াড় বাবর আজম ও শাহিন শাহ আফ্রিদি।  এ দুই তারকাকে  ফিরিয়ে এনে আগামী নভেম্বরে অস্ট্রেলিয়া সফরে সীমিত ওভার সিরিজের জন্য পৃথক-পৃথক দল ঘোষনা করলো পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। 

অস্ট্রেলিয়া সিরিজ শেষে জিম্বাবুয়ে সফরে যাবে পাকিস্তান। জিম্বাবুয়ের বিপক্ষে সীমিত ওভারের সিরিজে দলে রাখা হয়নি বাবর ও আফ্রিদিকে। পাকিস্তানের নির্বাচকরা জানিয়েছেন, জিম্বাবুয়ের সফরে বিশ্রামে থাকবেন তারা। 

২০১৯ সালে প্রথমবারের মতো সাদা বলের ফরম্যাটের অধিনায়ক নির্বাচিত হন বাবর। গত বছর ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তানের বাজে পারফরমেন্সের কারনে নেতৃত্ব ছাড়েন বাবর। 

এরপর এ বছরের মার্চে আবারও পাকিস্তানের অধিনায়ক নির্বাচিত হন বাবর। কিন্তু গত জুনে যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে মাটিতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপ মঞ্চে পাকিস্তানের ভরাডুবির পর দ্বিতীয়বারের মত নেতৃত্ব ছাড়েন তিনি। 

প্রথমবারের মত ওয়ানডে দলে ডাক  পেয়েছেন অলরাউন্ডার আমের জামাল ও আরাফাত মিনহাস, স্পিনার ফয়সাল আকরাম, উইকেটরক্ষক ব্যাটার হাসিবুল্লাহ, ব্যাটার ইরফান খান ও সাইম আইয়ুব। 

এছাড়াও প্রথমবারের মত টি-টোয়েন্টি দলে ডাক পেয়েছেন অলরাউন্ডার জাহানদাদ খান এবং সালমান আগা।

অস্ট্রেলিয়া সফরে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ খেলবে পাকিস্তান। ৪ নভেম্বর থেকে ওয়ানডে এবং ১৪ নভেম্বর থেকে টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে।  
অস্ট্রেলিয়া সিরিজ শেষে তিন ম্যাচের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে জিম্বাবুয়ে উড়ে যাবে পাকিস্তান। ২৪ নভেম্বর থেকে ওয়ানডে এবং পহেলা ডিসেম্বর থেকে টি-টোয়েন্টি সিরিজ শুরু করবে তারা। 

অস্ট্রেলিয়া সফরে পাকিস্তানের ওয়ানডে দল : আমের জামাল, আবদুল্লাহ শফিক, আরাফাত মিনহাস, বাবর আজম, ফয়সাল আকরাম, হারিস রউফ, হাসিবুল্লাহ, কামরান গোলাম, মোহাম্মদ হাসনাইন, মোহাম্মদ রিজওয়ান, ইরফান খান, নাসিম শাহ, সাইম আইয়ুব, সালমান আগা, শাহিন শাহ আফ্রিদি।

টি-টোয়েন্টি দল : আরাফাত মিনহাস, বাবর আজম, হারিস রউফ, হাসিবুল্লাহ, জাহানদাদ খান, আব্বাস আফ্রিদি, মোহাম্মদ রিজওয়ান, ইরফান খান, নাসিম শাহ, ওমাইর বিন ইউসুফ, সাহিবজাদা ফারহান, সালমান আগা, শাহিন শাহ আফ্রিদি, সুফিয়ান মোকিম, উসমান খান।

জিম্বাবুয়ে সফরে পাকিস্তানের ওয়ানডে দল : আমের জামাল, আবদুল্লাহ শফিক, আবরার আহমেদ, আহমেদ দানিয়াল, ফয়সাল আকরাম, হারিস রউফ, হাসিবুল্লাহ, কামরান গুলাম, মোহাম্মদ হাসনাইন, মোহাম্মদ রিজওয়ান, ইরফান খান, সাইম আইয়ুব, সালমান আগা, শাহনেওয়াজ দাহানি, তৈয়ব তাহির।

টি-টোয়েন্টি দল : আহমেদ দানিয়াল, আরাফাত মিনহাস, হারিস রউফ, হাসিবুল্লাহ, জাহানদাদ খান, আব্বাস আফ্রিদি, মোহাম্মদ হাসনাইন, ইরফান খান, ওমাইর বিন ইউসুফ, কাসিম আকরাম, সাহিবজাদা ফারহান, সালমান আগা, সুফিয়ান মোকিম, তৈয়ব তাহির, উসমান খান।