বাসস
  ২৫ জুন ২০২১, ১৭:১০

ব্রাজিলের বিপক্ষে বিতর্কিত ম্যাচ: রেফারির বিরুদ্ধে নিষেধাজ্ঞার দাবী কলম্বিয়ার

সাওপাওলো, ২৫ জুন ২০২১ (বাসস): ব্রাজিলের বিপক্ষে বিতর্কিত ম্যাচ ইস্যুতে দায়িত্বপ্রাপ্ত রেফারিকে নিষিদ্ধ করার দাবী জানিয়েছে কলম্বিয়ান ফুটবল ফেডারেশন (এফসিএফ)। ওই ম্যাচে স্বাগতিক ব্রাজিলের কাছে ২-১ গোলে পরাজিত হয় কলম্বিয়া। তাদের দাবি গায়ে বল লাগার পরও ম্যাচটি বন্ধ না করে পক্ষপাতিত্ব করেছেন রেফারি।
গোলের আগমুহুর্তে ব্রাজিলীয় স্ট্রাইকারের শটের বল গায়ে লেগেছিল কর্তব্যরত আর্জেন্টাইন রেফারি ২০১৮ সালের বিশ^কাপ ফাইনাল পরিচালনা কারী নেস্টর পিটানার। এতে খেলা থামিয়ে দেয় কলম্বিয় ফুটবলাররা। কিন্তু খেলা চালিয়ে যাবার নির্দেশ দেন ওই রেফারি। যার সুবাদে ব্রাজিলের হয়ে সমতা সুচক গোল করেন রবার্তো ফিরমিনো।
রেফারি কান্ডের প্রতিবাদে বাক বিতান্ডায় জড়িয়ে পড়েন কলম্বিয়ান খেলোয়াড়রা। ভিএআরের সহায়তার বিষয়টিও প্রত্যাখ্যান করেন এবং খেলা চালিয়ে যাবার নির্দেশ দেন ওই রেফারি। অতিরিক্ত ১০ মিনিটের ম্যাচে নেইমারের কর্নারের ক্রসের বল কাসেমিরো হেড করে ফের কলম্বিয়ার জালে জড়ান। এতেই ২-১ গোলের ব্যবধানে পরাজয় নিশ্চিত হয় কলম্বিয়ার।
এর আগে ম্যাচের ১০ম মিনিটে গোল করে কলম্বিয়াকে এগিয়ে দেন পোর্তো উইঙ্গার লুইস দিয়াজ।
বিতর্কিত ওই রেফারিকে নিষিদ্ধ করার জন্য দক্ষিন আমেরিকান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবলের প্রতি আহ্বান জানায় কলম্বিয় ফুটবল ফেডারেশন। এদিকে বৃহস্পতিবার পিটানা ও ভিএআর কর্মকর্তাদের মধ্যে কথোপোকথনের রেকর্ডটি জনসমক্ষে প্রচারের অস্বাভাবিক একটি পদক্ষেপ গ্রহন করেছে সংস্থাটি। তারা জানায় সেটি এমন একটি গুরুত্বপুর্ন ঘটনা ছিলনা, যে কারণে খেলা থামিয়ে দিতে হবে।
এদিকে ম্যাচে পরাজিত হবার পরও স্বাগতিক ব্রাজিলের পাশাপাশি টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে কলম্বিয়া। ১০টি দল নিয়ে আয়োজিত এবারের কোপা আমেরিকার ফাইনাল আগামী ১০ জুলাই রিও ডি জেনেইরোতে অনুষ্ঠিত হবে।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়