বাসস
  ২৮ জুন ২০২৪, ১৫:৫৪

বাইডেনের অধীনে মুদ্রাস্ফীতি ‘আমাদের দেশকে হত্যা করছে’ : ট্রাম্প

আটলান্টা, ২৮ জুন, ২০২৪ (বাসস ডেস্ক) : জো বাইডেনকে মার্কিন অর্থনীতিতে একটি ‘খারাপ কাজ’ করার জন্য এবং একটি বিপর্যয়কর মূল্যস্ফীতি বৃদ্ধির নেতৃত্ব দেয়ার জন্য অভিযুক্ত করেছেন ডোনাল্ড ট্রাম্প। 
তিনি বলেন, ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধি এবং জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের আগে গুরুত্বপূর্ণ বিষয় হয়ে উঠেছে। 
বৃহস্পতিবার জর্জিয়ার আটলান্টায় বাইডেনের সাথে সিএনএন-এর হেড টু হেড বিতর্কের সময় ট্রাম্প বলেন, ‘তিনি একটি ভাল কাজ করেননি। তিনি একটি খারাপ কাজ করেছেন এবং মুদ্রাস্ফীতি আমাদের দেশকে মেরে ফেলছে। এটা আমাদেরকে একেবারে মেরে ফেলছে।’
ট্রাম্প বলেন, ‘আমি তাকে এমন একটি দেশ দিয়েছিলাম যেখানে মূলত কোন মুদ্রাস্ফীতি ছিল না। এটি নিখুঁত ছিল। বাইডেন সব ধ্বংস করেছেন।’
ট্রাম্পের আক্রমণের প্রতিক্রিয়ায় বাইডেন বলেন,  ট্রাম্প যখন প্রেসিডেন্ট  ছিলেন তখন তিনি মার্কিন অর্থনীতিকে ‘একদম ধ্বংস’ করেছিলেন।
বাইডেন বলেন, ‘আমি যখন প্রেসিডেন্ট  হয়েছিলাম তখন কোন মুদ্রাস্ফীতি ছিল না। আপনি কিভাবে জানেন? অর্থনীতি তখন তলানিতে ছিল।’ 
তিনি বলেন, তার প্রশাসন সংখ্যালঘু সম্প্রদায় সহ ‘লক্ষ লক্ষ’ মানুষের নতুন কর্মসংস্থানে সহায়তা করেছে।
ওয়াশিংটন-ভিত্তিক ফার্ম গ্যালাপের সাম্প্রতিক জরিপ অনুসারে আমেরিকানরা গত তিন বছরে মুদ্রাস্ফীতি বা জীবনযাত্রার ব্যয়কে ‘তাদের পরিবারের সবচেয়ে গুরুত্বপূর্ণ আর্থিক সমস্যা’ হিসাবে চিহ্নিত করেছেন। বাইডেনের জন্য সম্ভবত আরও উদ্বেগজনক মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬ শতাংশ প্রাপ্তবয়স্ক বলেছেন, তাদের অর্থনীতির জন্য সঠিক কাজটি  করার জন্য ট্রাম্পের প্রতি ‘অনেক বেশি’ বা ‘ন্যায্য পরিমাণে’ আস্থা রয়েছে। যেখানে অন্য গ্যালাপ জরিপ অনুযায়ী বর্তমান প্রেসিডেন্ট সম্পর্কে মাত্র ৩৮ শতাংশ একই কথা বলেছেন । 
যদিও এটা সত্য যে বাইডেন ক্ষমতা গ্রহণের পর মার্কিন ভোক্তা মূল্যস্ফীতি তীব্রভাবে বৃদ্ধি পেয়েছিল, ২০২২ সালে বহু দশকের মধ্যে উচ্চতায় পৌঁছেছিল, মহামারী পরবর্তী সরবরাহ সঙ্কট এবং ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণে এটি তীব্রতর হয়েছিল।
প্রতিক্রিয়া হিসাবে, ইউএস ফেডারেল রিজার্ভ তার মূল ঋণের হার প্রায় শূন্য থেকে বাড়িয়ে দুই দশকের সর্বোচ্চ ৫.২৫ থেকে ৫.৫০ শতাংশে উন্নীত করেছে, এটি অব্যাহত রয়েছে।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়