বাসস
  ০২ জুলাই ২০২৪, ২১:২৮

বিজিএমইএ’র সঙ্গে চীনা ব্যবসায়ী প্রতিনিধিদলের বৈঠক

ঢাকা, ২ জুলাই, ২০২৪ (বাসস) : শীর্ষস্থানীয় গার্মেন্টস ও টেক্সটাইল কোম্পানিগুলোর প্রতিনিধিদের সমন্বয়ে চীনের একটি ব্যবসায়ী প্রতিনিধিদল বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) দপ্তর পরিদর্শন করেছেন।
চীনা প্রতিনিধিদলের সঙ্গে আলোচনা বৈঠকে বিজিএমইএর পক্ষে নেতৃত্ব প্রদান করেন বিজিএমইএ সভাপতি এস এম মান্নান (কচি)। চীনা প্রতিনিধিদলের পক্ষ থেকে প্রতিনিধিত্ব করেন ফুজিয়ান কুনফেং মেশিনারি কোম্পিানি লিমিটেডের সভাপতি জু জিনশান।
বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএর সহসভাপতি মো. নাসির উদ্দিন, পরিচালক রাজীব চৌধুরী ও পরিচালক মো. জাকির হোসেন।
বৈঠকে এম এন্ড এইচ কর্পোরেশনের পরিচালক সুলাইমান উপস্থিত ছিলেন।
বৈঠকে চীনা প্রতিনিধিদলের সদস্যদের মধ্য থেকে বক্তব্য রাখেন জু জিনশান, চেন কিপিং এবং ইয়াং মিংমিং।
আলোচনায় বাংলাদেশ ও চীনের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ অন্বেষণ, বিশেষ করে ওভেন ও নন-কটন টেক্সটাইল ও উচ্চ মূল্য সংযোজনকারী পোশাক শিল্পে বিনিয়োগ ও বানিজ্য বাড়ানোর ওপর আলোকপাত করা হয়।
আলোচনায় উভয় পক্ষ বাংলাদেশের বিশেষ করে উচ্চ-মূল্যের, ম্যানমেইড ফাইবার-ভিত্তিক পোশাক উৎপাদনে সক্ষমতা বৃদ্ধি এবং প্রযুক্তিগত অবকাঠামো উন্নয়নের চলমান প্রচেষ্টাগুলোর উপর জোর দিয়ে একসঙ্গে আরও ব্যবসায়িক উদ্যোগ গ্রহণের সম্ভাবনার বিষয়ে একমত পোষণ করেন।
বৈঠকে বিজিএমইএ নেতৃবৃন্দ উচ্চ মূল্যের পণ্য, বিশেষ করে ম্যানমেইড ফাইবার-ভিত্তিক পোশাক উৎপাদন এবং সেইসঙ্গে আরও উচ্চমূল্যের পোশাক তৈরিতে সক্ষমতা বাড়ানোর জন্য বাংলাদেশ যে ক্রমবর্ধমানভাবে প্রযুক্তি ও যন্ত্রপাতি আপগ্রেড করার উপর জোর দিচ্ছে, তা তুলে ধরেন।
তারা বাংলাদেশে হাই-এন্ড টেক্সটাইল এবং ব্যাকওয়ার্ড লিংকেজ শিল্পে চীনা বিনিয়োগের সম্ভাবনার উপর জোর দিয়ে বলেন যে এতে করে উভয়পক্ষই লাভবান হবে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়