বাসস
  ০৯ জুলাই ২০২৪, ২০:৪৬

লক্ষ্যমাত্রার চেয়ে ২১৬ কোটি টাকা বেশি রাজস্ব আয় বেনাপোলে

ঢাকা, ৯ জুলাই, ২০২৪ (বাসস): দীর্ঘ এক যুগ পর রাজস্ব আয়ে রেকর্ড ছুয়েছে বেনাপোল কাস্টমস হাউস। সদ্যসমাপ্ত ২০২৩-২৪ অর্থবছরে বেনাপোল কাস্টমস হাউসে রাজস্ব আয়ের নির্ধারিত লক্ষ্যমাত্রা ছিলো ৫ হাজার ৯৪৮ কোটি টাকা, এর বিপরীতে আয় হয়েছে ৬ হাজার ১৬৪ কোটি ৫৯ লাখ টাকা, যা লক্ষ্যমাত্রার চেয়ে ২১৬ কোটি ৫৯ লাখ টাকা বেশি। 
এছাড়া সদ্যবিদায় অর্থবছরের অর্জিত রাজস্ব আয় এর আগের ২০২২-২৩ অর্থবছরের তুলনায় ৩৭৮ কোটি ৩৬ লাখ টাকা বেশি এবং প্রবৃদ্ধি ৬.৫৩ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরে বেনাপোল বন্দর থেকে রাজস্ব আয়ের পরিমাণ ছিলো ৫ হাজার ৭৮৬ কোটি ২৩ লাখ টাকা।  বেনাপোল কাস্টমস হাউস সূত্রে এ তথ্য পাওয়া গেছে। মিথ্যা ঘোষণার জন্য যথাযথ জরিমানা আদায়, এইচএস কোড মেনে সঠিক শুল্কায়ন নির্ধারণ এবং অনিয়ম প্রতিরোধে নজরদারি বাড়ানোর কারণে রাজস্ব আয় বেড়েছে বলে জানিয়েছেন কাস্টমস কর্মকর্তারা। 
বেনাপোল কাস্টমস হাউসের কমিশনার মো. আবদুল হাকিম বাসসকে বলেন, 'আমরা আমদানিতে অনিয়ম রোধ করতে নজরদারি বাড়িয়েছি। পণ্যের নমুনা দেখে প্রকৃত এইচএস কোড নির্ধারণ সাপেক্ষে শুল্ক আদায়ের ওপর জোর দিয়েছি। এছাড়া বকেয়া রাজস্ব আদায় এবং মামলা নিস্পত্তি করার প্রতি গুরুত্বারোপ করায় সামগ্রিকভাবে রাজস্ব আয় বেড়েছে।’  কাস্টমস সূত্র জানায়, বিদায়ী অর্থবছরে  সবচেয়ে বেশি রাজস্ব আদায় হয়েছে ফেব্রিক্স, পচনশীল দ্রব্য, ইঙ্গট, ট্রাক চেচিস, মোটরপার্টস এবং ইন্ডাস্ট্রিয়াল কাঁচামাল। সর্বোচ্চ রাজস্ব প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে আমদানিকারক পাওয়ার গ্রিড কোম্পানি বিডি, এসএমসিএল নিলয় ও এসএম করপোরেশন।