বাসস
  ০৫ সেপ্টেম্বর ২০২৪, ১৮:০৯
আপডেট  : ০৫ সেপ্টেম্বর ২০২৪, ২০:৫৩

জনগণের অর্থ অপচয় হতে দেওয়া হবে না : বিজ্ঞান ও প্রযুক্তি উপদেষ্টা

ঢাকা, ৫ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস) : বিজ্ঞান ও প্রযুক্তি উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ বলেছেন, জনগণের অর্থ আর অপচয় হতে দেওয়া হবে না।
তিনি আরো বলেন,  আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এর কাছে তিন বিলিয়ন অর্থ সহায়তা চাওয়া হয়েছে। এ অর্থের যেন অপচয় না হয় সেদিকে সকলকে সজাগ থাকতে হবে। পূর্বে অনেক অর্থ অপচয় হয়েছে।
ড. সালেহউদ্দিন আহমেদ আজ সকালে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বিভিন্ন দপ্তর ও সংস্থার প্রধানদের সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠকে এ কথা বলেন।
মন্ত্রণালয়ের দপ্তর ও সংস্থা প্রধানদের উদ্দেশ্যে উপদেষ্টা বলেন, দেশের উন্নয়ন কর্মকা- বাস্তবায়নে বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ। বিজ্ঞান গবেষণার ফলাফল কাজে না লাগলে উন্নয়ন অর্থবহ হবে না।
তিনি বলেন, গবেষণা ও গবেষণার ফলাফল প্রয়োগের ফলে আমাদের দেশের প্রাণিসম্পদ ও মৎস্য উৎপাদন বৃদ্ধি পেয়েছে। এক্ষেত্রে অনেক উন্নতি হয়েছে। লোকজন অনুভব করুক বিজ্ঞান ও প্রযুক্তি নামে একটি মন্ত্রণালয় আছে। শুধু রূপপুর দিয়ে মন্ত্রণালয়ের কাজ শেষ না। নিজেদের কাজ দিয়ে তা প্রমাণ করতে হবে।
উপদেষ্টা আরো বলেন, সমাজে বা দেশের জন্য আপনাদের অবদান ব্যর্থ হলে জনগণ এটার বিরুদ্ধে কথা বলবে। খুব দ্রুত হয়তো হবেনা তবে ধীরে ধীরে হলেও কাজে পরিবর্তন আনতে হবে। কন্ট্রিবিউট করতে হবে।
দায়িত্ব নিয়েছি, ক্ষমতা নয় উল্লেখ করে উপদেষ্টা আরো বলেন, সকলের সহযোগিতা লাগবে।
উপদেষ্টা বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের চলমান উন্নয়ন কর্মকান্ডে গতিশীলতা আনা এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে নির্দেশ দেন।
সভায় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোকাব্বির হোসেনসহ মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তর সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।