বাসস
  ০৬ সেপ্টেম্বর ২০২৪, ১২:০৭
আপডেট  : ০৬ সেপ্টেম্বর ২০২৪, ১২:২৯

বরগুনার উপকূলীয় সাগর ও নদীতে বেড়েছে ইলিশ আহরণের পরিমাণ

বরগুনা, ৬ সেপ্টেম্বর ২০২৪ (বাসস): উপকূলীয় জেলা বরগুনার পায়রা ও বিশখালী নদীসহ সাগরে ইলিশ আহরণের পরিমাণ বেড়েছে। জেলার বাজারগুলোতে আমদানি বাড়ায় ইলিশের দাম কিছুটা কমেছে।  
পাশাপশি বিভিন্ন নদী, খাল, বিল, পুকুর ও জলাশয়ে প্রচুর প্রাকৃতিক দেশি প্রজাতির মাছ পাওয়া যাওয়াতেও এই দাম কমেছে বলে ক্রেতা ও বিক্রেতারা আলাপকালে জানিয়েছেন।
বাজার ঘুরে দেখা গেছে গত তিনদিনে প্রকার ভেদে ইলিশের কেজি প্রতি দর কমেছে গড়ে ২০০ টাকা।
বরগুনার পাথরঘাটা মৎস্য অবতরন কেন্দ্রের (বিএফডিসি) বিপনন বিভাগ জানিয়েছে, গত বুধবার থেকে আজ শুক্রবার পর্যন্ত গত তিনদিনে ১০ টন ইলিশ এসেছে। শুক্রবার কেজি সাইজের ইলিশের মণপ্রতি পাইকারি দর ছিলো ৬৮ হাজার থেকে ৭০ হাজার টাকা।
জেলা ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী জানান, গত বছরের তুলনায় এখনো ইলিশ কম হলেও ক্রমশ মাছের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে।
স্থানীয় ক্রেতাদের সাথে আলাপকালে তারা জানান, সাগরের ইলিশের চেয়ে পায়রা, বিষখালি ও বলেশ্বর নদীর ইলিশের স্বাদ অনেক বেশি। বাজার ঘুরে দেখা গেছে, সাগর থেকে ধরা (১ কেজি ওজনের) ইলিশের কেজি প্রতি দর চলছে ১ হাজার ২০০ টাকা, অন্যদিকে নদীর ইলিশের দাম কেজি প্রতি ১ হাজার ৪০০ টাকা। তিনাট ইলিশে ১ কেজি ওজন হয় এমন নদীর মাছের দর চলছে ৭০০ টাকা, বিপরীতে সাগরের মাছে পাওয়া যাচ্ছে ৬০০ টাকায়।
জেলা মৎস্য বিভাগের সিনিয়র কর্মকর্তা জয়ন্ত কুমার অপু জানান, এখনো মৌসুমের অনেকটা বাকি। পর্যাপ্ত ইলিশ ধরা পড়ার আশা ব্যক্ত করেছেন তিনি।