বাসস
  ০৬ অক্টোবর ২০২৪, ২১:০১
আপডেট  : ০৬ অক্টোবর ২০২৪, ২১:৩২

ভারত থেকে ২ লাখ ৩১ হাজার মুরগির ডিমের চালান দেশে এসেছে

বেনাপোল, ৬ অক্টোবর, ২০২৪ (বাসস) : ভারত থেকে ডিমের একটি বড় চালান বাংলাদেশে এসেছে । সাড়ে ৭ টন ওজনের ডিম বোঝাই ট্রাকে ২ লাখ ৩১ হাজার পিস মুরগির ডিম আমদানি করেছে ঢাকার আমদানিকারক প্রতিষ্ঠান বিডিএফ কর্পোরেশন। ভারতীয় রপ্তানি কারক কানুফ ত্রিপুরা ইন্ডিয়ার মাধ্যমে ডিমের চালান বোঝাই ট্রাকটি গতকাল রাতে বেনাপোল বন্দরে এসে পৌঁছে।
আমদানিকারকের পক্ষে কোন কাগজপত্র কাস্টমস কর্তৃপক্ষের নিকট দাখিল না করায় গতকাল চালানটি খালাস দেয়নি বন্দর কর্তৃপক্ষ। আজ আমদানিকারকের পক্ষে চালানটি খালাসের জন্য রাতুল এন্টারপ্রাইজ নামক একটি সিএন্ডএফ এজেন্ট দুপুরের দিকে কাস্টমসে কাগজপত্র দাখিল করেন।
কাস্টমস সূত্রে জানা যায়, ডিমের আমদানি মুল্য ৯ হাজার ৯ শত ৬৯ দশমিক ১২ মার্কিন ডলার যা বাংলাদেশী মুদ্রায়  প্রায় ১১ লাখ ৮৬ হাজার ৩২৫ টাকা। আমদানি মুল্যের উপর ২৮ শতাংশ শুল্ক পরিশোধ  করে বেনাপোল কাস্টমস থেকে ছাড়পত্র নিতে হবে। প্রতি পিস ডিমের আমদানি মুল্য বাংলাদেশি টাকায় ৫ টাকা ৭৫ পয়সা এবং ডিম প্রতি শুল্ক পরিশোধ করতে হবে প্রায় ২ টাকা।
বেনাপোল কাস্টমস হাউজের উপ কমিশনার অথেলো চৌধুরী জানান, ডিমের পণ্যচালানটি যেহেতু জরুরি এবং পচনশীল সে কারনে অগ্রাধিকার ভিত্তিতে পণ্যচালান পরীক্ষণ করে খালাসের ব্যবস্থা গ্রহনের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। পুরো প্রক্রিয়াটিও মনিটরিং করা হচ্ছে।