বাসস
  ২৩ অক্টোবর ২০২৪, ১৯:২০

বিএফটিআই আয়োজিত মুক্ত বাণিজ্য চুক্তি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

ঢাকা, ২৩ অক্টোবর, ২০২৪ (বাসস): বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউট (বিএফটিআই) ‘মুক্ত বাণিজ্য চুক্তির ধারণা ও প্রয়োগ (এফটিএ)’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

গতকাল রাজধানীর কারওয়ান বাজারে বিএফটিআই’র একাডেমিক ব্লকে অনুষ্ঠিত  কর্মশালায়  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য সচিব মো. সেলিম উদ্দিন এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এফটিএ) আয়েশা আক্তার।

বিএফটিআই’র প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) ও বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রপ্তানি) মোহাম্মদ নাভিদ সফিউল্লাহ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে-  কর্মশালায় মূল প্রবন্ধ  উপস্থাপন করেন বিএফটিআই’র রিসার্চ ম্যানেজার হারুনুর রশিদ এবং আলোচক হিসেবে  উপস্থিত ছিলেন বানিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব  (এফটিএ-১) (অতিরিক্ত দায়িত্ব) মো. ফিরোজ উদ্দিন আহমেদ।

বাণিজ্য সচিব মো. সেলিম উদ্দিন বলেন, বাংলাদেশ ইতিমধ্যে বিভিন্ন দেশ ও অঞ্চলের সাথে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) এবং অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তিসহ (পিটিএ) আঞ্চলিক বাণিজ্য চুক্তি (আরটিএ) সম্পাদনের নীতি গ্রহণ করেছে।

এফটিএ সমাপ্ত করার দীর্ঘ প্রক্রিয়া উল্লেখ করে তিনি টেকসই রপ্তানি প্রবৃদ্ধি অর্জনের জন্য সম্ভাব্য ব্যবসায়িক অংশীদারদের সাথে আলোচনা শুরু করার উপর জোর দেন।
বিএফটিআই’র সিইও মোহাম্মদ নাভিদ সফিউল্লাহ তার উদ্বোধনী বক্তব্যে আসন্ন এলডিসি থেকে উত্তরনের চ্যালেঞ্জগুলো  কাটিয়ে উঠতে বাংলাদেশের জন্য এফটিএ’র গুরুত্ব তুলে ধরেন।

তিনি বলেন, দ্বিপাক্ষিক ও আঞ্চলিক পিটিএ, এফটিএ এবং অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তি (ইপিএ) বাস্তবায়নের জন্য ২৩টি দেশের সাথে সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন হয়েছে।

রপ্তানি বাধা দূর করতে এবং বিদেশী বিনিয়োগ (এফডিআই) আকৃষ্ট করতে বাংলাদেশ জাপান, সিঙ্গাপুর, মালয়েশিয়া, শ্রীলঙ্কা, লেবানন, মরক্কো, কানাডা, অ্যাসোসিয়েশন অফ সাউথইস্ট এশিয়ান নেশনস (আসিয়ান) এবং ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়ন (ইএইইউ) এর মতো উচ্চ সম্ভাবনাময় দেশগুলির সাথে মুক্ত বাণিজ্য চুক্তি আলোচনা চালিয়ে যাচ্ছে বলেও জানান তিনি।

কর্মশালার পর প্রশ্নোত্তর  সেশন পরিচালনা করেন  বিএফটিআই প্রধান নির্বাহি মোহাম্মদ নাভিদ সফিউল্লাহ।

বাণিজ্য মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, ফরেন সার্ভিস একাডেমি বাংলাদেশ, কৃষি মন্ত্রণালয়, আইসিটি বিভাগ, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিআইডিএ), জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি), বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশন (বিটিটিসি), রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি), বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই), ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই), ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (ডিসিসিআই), চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (সিসিসিআই),  বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই), বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রিজ (বিএপিআই), বাংলাদেশ-মালয়েশিয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (বিএমসিসিআই) এবং বাংলাদেশ চায়না চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (বিসিসিসিআই) অনুষ্ঠানে তাদের সুচিন্তিত মতামত তুলে দরে।