বাসস
  ২৪ অক্টোবর ২০২৪, ২০:১৬

সরকার ২ কার্গো এলএনজি ও ৩০ হাজার টন সার সংগ্রহ করবে

ঢাকা, ২৪ অক্টোবর, ২০২৪ (বাসস) : দেশের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে সরকার আজ ২ কার্গো এলএনজি এবং ৩০,০০০ মেট্রিক টন এমওপি সার সংগ্রহের জন্য পৃথক প্রস্তাব অনুমোদন করেছে।

আজ অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত চলতি বছরের সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির ৯ম সভায় এ অনুমোদন দেওয়া হয়।
মন্ত্রিপরিষদ বিভাগের কর্মকর্তারা জানান, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের দুটি পৃথক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে পেট্রোবাংলা স্পট মার্কেট থেকে সুইজারল্যান্ডের মেসার্স টোটাল এনার্জিস গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেডের কাছ থেকে আন্তর্জাতিক কোটেশন সংগ্রহ প্রক্রিয়ার মাধ্যমে প্রায় ৬৫৭.৬১ কোটি টাকায় এক কার্গো এলএনজি ক্রয় করবে। এর প্রতি একক এলএনজির মূল্য হবে ১৩.৯৪ মার্কিন ডলার।

অন্য একটি প্রস্তাবে, পেট্রোবাংলা প্রায় ৬৪০.১৫ কোটি টাকায় সুইজারল্যান্ডের মেসার্স টোটাল এনার্জিস গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেডের কাছ থেকে সরাসরি ক্রয় প্রক্রিয়ার মাধ্যমে এক কার্গো এলএনজি ক্রয় করবে। প্রতি একক এলএনজির মূল্য হবে ১৩.৫৭ মার্কিন ডলার।

এছাড়া, কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) প্রায় ১০৪.৩১ কোটি টাকায় জেএসসি ফরেন ইকোনমিক কর্পোরেশন ‘প্রোডিন্টরগ’ এর কাছ থেকে রাষ্ট্রীয় পর্যায়ের চুক্তির আওতায় ৩০,০০০ মেট্রিক টন এমওপি সার সংগ্রহ করবে। প্রতি মেট্রিক টন সারের দাম হবে ২৮৯.৭৫ মার্কিন ডলার।