বাসস
  ২৬ অক্টোবর ২০২৪, ১৮:৩২
আপডেট : ২৬ অক্টোবর ২০২৪, ১৮:৩৮

নারী কর্মকর্তাদের উন্নয়নে ব্র্যাক ব্যাংকের লিডারশীপ প্রোগ্রাম চালু

ঢাকা, ২৬ অক্টোবর, ২০২৪ (বাসস): নারী কর্মকর্তাদের ব্যক্তিগত ও পেশাগত উন্নয়নের লক্ষ্যে নতুন একটি উদ্যোগ গ্রহণ করেছে ব্র্যাক ব্যাংক। ব্র্যাক ব্যাংক এমন এক ওয়ার্ক-কালচার প্রতিষ্ঠা করতে প্রতিশ্রুতিবদ্ধ, যেখানে নারী ও পুরুষ সহকর্মী উভয়ই সকল বিষয়ে সমান সুযোগ ও অংশ্রগ্রহণের মাধ্যমে তাদের বৈচিত্র্যময় চিন্তাভাবনা, দক্ষতা এবং প্রতিভাকে কাজে লাগিয়ে সামনের দিকে এগিয়ে যাবে।

এরই আলোকে ব্র্যাক ব্যাংক নারীর ক্ষমতায়ন ও নারী নেতৃত্বের উন্নয়নে অগ্রণী ভূমিকা রাখতে প্রতিশ্রুতিবদ্ধ,যাতে নারীরা নিরাপদে ও আত্মবিশ্বাসের সাথে ব্যাংকিং খাতে নেতৃত্ব দিতে পারেন। নারীদের নতুন চ্যালেঞ্জ মোকাবেলা এবং গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনের জন্য প্রস্তুত করে তুলতে ব্র্যাক ব্যাংক বিভিন্ন ডিভিশনের নারী কর্মকর্তাদের সমন্বয়ে ইলিয়া (ইএলইএ- এনলাইটেন্ড লিডারস এক্সাম্লিফাই এসিভমেন্ট) নামে একটি প্রজেক্ট টিম গঠন করেছে, যার লক্ষ্য হলো একটি পূর্ণাঙ্গ নারী নেতৃত্ব উন্নয়ন ফ্রেমওয়ার্ক তৈরি করা। আজ ব্র্যাক ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ঢাকায় ব্র্যাক ব্যাংকের প্রধান কার্যালয়ে গত ৭ অক্টোবর এক অনুষ্ঠানের মধ্য দিয়ে ব্যাংকটির ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম রেজা ফরহাদ হোসেন আনুষ্ঠানিকভাবে এই কর্মসূচির উদ্বোধন করেন। অনুষ্ঠানে ব্যাংকটির সিনিয়র ম্যানেজমেন্ট টিম, অংশগ্রহণকারী সহকর্মী, তাঁদের কোচ ও মেন্টর এবং প্রজেক্ট টিমের সদস্যরা উপস্থিত ছিলেন।

সিনিয়র এইচআর বিজনেস পার্টনার ফারহানা শারমিন সুমির নেতৃত্বে এই বৈচিত্র্যময় টিম বিভিন্ন ফাংশনের অভিজ্ঞদের নিয়ে কাজ করছেন, যাতে তারা সকলেই নিজেদের অনন্য দক্ষতা ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে এই প্রজেক্টে অবদান রাখতে পারেন। তাদের সম্মিলিত প্রচেষ্টায় এমন একটি প্রোগ্রাম গড়ে উঠেছে, যা ব্যাংকটির নারী সহকর্মীদের ক্ষমতায়ন করার পাশাপাশি প্রতিষ্ঠানটির অভ্যন্তরীণ নেতৃত্বে ভূমিকা পালনে তাদের প্রস্তুত করে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় দিকনির্দেশনা, প্রশিক্ষণ এবং অন্যান্য সুযোগ-সুবিধা নিশ্চিত করছে।

মানবসম্পদ বিভাগের সহযোগিতায় ব্যাংকটির অভ্যন্তরীণ নারী ফোরাম ‘তারা’ এই উদ্যোগটি গ্রহণ করেছে। এই ফোরাম নারীদের পেশাগত লক্ষ্য অর্জনে সহায়ক ভূমিকা পালন করবে, যা অনেক সময় পারিবারিক ও অফিসের কাজের চাপে বাধাগ্রস্ত হয়। ‘ইলিয়া’ উদ্যোগে ২৫ জন সম্ভাবনাময় নারী সহকর্মী অংশগ্রহণ করবেন, যারা এক বছর ধরে ৭০:২০:১০ লার্নিং মডেলের ভিত্তিতে নিবিড় প্রশিক্ষণ গ্রহণ করবেন। এই প্রশিক্ষণ প্রক্রিয়ার মধ্যে থাকবে ক্রস-ফাংশনাল অ্যাটাচমেন্ট, প্রকল্পভিত্তিক কাজ, কোচ ও মেন্টরের তত্ত্বাবধানে দিক-নির্দেশনা, ক্লাসরুম প্রশিক্ষণ এবং ওয়ার্কশপ।

এই কর্মসূচি সম্পর্কে সেলিম রেজা ফরহাদ হোসেন বলেন, ‘একটি জনমুখী প্রতিষ্ঠান হিসেবে ব্র্যাক ব্যাংক সবসময় নারীদের নেতৃত্বে দক্ষতা উন্নয়নে নতুন উদ্যোগ গ্রহণ করে, যাতে নারীরা ব্যাংকিং খাতে নেতৃত্ব দেওয়ার জন্য প্রতিষ্ঠানের শীর্ষ নেতৃত্ব পর্যায়ে পৌঁছাতে পারেন। ইলিয়া কর্মসূচি আমাদের নারী সহকর্মীদের প্রয়োজনীয় দক্ষতা অর্জনের সুযোগ প্রদান করবে, যা তাঁদের সিনিয়র ম্যানেজমেন্ট পদে সফলভাবে দায়িত্ব পালন করতে সক্ষম করে তুলবে। আমরা ভবিষ্যতেও এ ধরনের সক্ষমতা-বৃদ্ধি কর্মসূচি অব্যাহত রাখব, যাতে আমাদের নারী সহকর্মীরা তাঁদের ব্যক্তিগত এবং পেশাগত জীবনে আরও বেশি সাফল্য অর্জন করতে পারেন।’

এই উদ্যোগ সম্পর্কে ব্যাংকটির চিফ টেকনোলজি অফিসার অ্যান্ড হেড অব ‘তারা’ ফোরাম নুরুন নাহার বেগম বলেন, ‘এই প্ল্যাটফর্মটি আমাদের নারী সহকর্মীদের উন্নত ও কৌশলগত জ্ঞান প্রদান করবে, যাতে তারা কর্মক্ষেত্রে দক্ষতা কাজে লাগাতে পারেন। এই প্ল্যাটফর্মটি তাঁদের পেশাগত উন্নয়নের একটি গুরুত্বপূর্ণ ক্ষেত্র হিসেবে কাজ করবে।’

বাংলাদেশের শীর্ষ নারীবান্ধব ব্যাংক হওয়ার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে ব্র্যাক ব্যাংক, যেখানে ‘তারা’ ফোরাম একটি অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এই ফোরামটি প্রতিষ্ঠানের সকল নারী কর্মকর্তার পেশাগত উৎকর্ষ সাধন ও ক্যারিয়ার উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করছে। এটি নারী সহকর্মীদের ক্যারিয়ার, গৃহস্থালী, লাইফস্টাইল ও পেশাগত জীবনে উন্নতি সাধনের জন্য প্রয়োজনীয় তথ্যের যোগান নিশ্চিত করছে। ব্র্যাক ব্যাংক ‘তারা’ ফোরামের মাধ্যমে নারীর ক্ষমতায়ন এবং উন্নয়ন নিশ্চিত করে নারীদের নেতৃত্বস্থানীয় পর্যায়ে নিয়ে যাওয়ার লক্ষ্য নিয়ে কাজ করছে, ‘ইলিয়া’ উদ্যোগটি হচ্ছে তারই একটি উদাহরণ।